ছবিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার মায়ের নয়

সম্প্রতি “মায়ের সাথে আমরা দুই বোন” শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মায়ের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার ছবিটি সত্য নয় বরং এটি ২০০৮ সালের জাতীয় নির্বাচনে জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার তাদের ফুফু খাদিজা হোসেনের শুভেচ্ছা বিনিময়ের। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, বার্তা সংস্থা AFP এর ফোরাম ওয়েবসাইটে BAGLADESH-VOTE-HASINA শীর্ষক শিরোনামে একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from AFP website

ছবিটি থেকে জানা যায়, ২০০৮ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশের তৎকালীন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা ২০০১ সালের পর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে বিপুল ভোটে জয়ের পর তার বোন শেখ রেহানা ও ফুফু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  খাদিজা হোসেনের কাছ থেকে একটি পারিবারিক অনুষ্ঠানে ফুলেল শুভেচ্ছা গ্রহণ করেন।

এছাড়া অনলাইন গণমাধ্যম bdnews24.com এ ২০১২ সালের পহেলা মে “বঙ্গবন্ধুর বোন খাদিজা হোসেন আর নেই” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদনে ব্যবহৃত ছবিটির সঙ্গে আলোচিত ছবিতে শেখ হাসিনা ও শেখ রেহানার সঙ্গে থাকা ব্যক্তির মিল খুঁজে পাওয়া যায়। 

এছাড়া প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১২ সালের পহেলা মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুপু খাদিজা হোসেন মারা গেছেন। তিনি রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিলো ৮২ বছর।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার মা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর ঘাতকদের হাতে নিহত হন৷

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার বয়স ছিল যথাক্রমে ২৮ ও ১৮ বছর। কিন্তু আলোচিত ছবিটিতে দুইজনের চেহারাতেই বয়সের চাপ স্পষ্ট। অর্থাৎ ছবিটি তৎকালীন সময়ের নয়।

এছাড়া ইন্টারনেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার মায়ের যে ছবি পাওয়া যায় তার সঙ্গেও এই ছবির মিল খুঁজে পাওয়া যায় না। 

মূলত, ২০০১ সালের পর অনুষ্ঠিত ২০০৮ সালের নির্বাচনে বিপুল ভোটে জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘরোয়া আয়োজনে ফুল দিয়ে শুভেচ্ছা জানান তার বোন শেখ রেহানা ও ফুফু শেখ মুজিবুর রহমানের বোন খাদিজা হোসেন। তাদের এই ছবিটিকেই মায়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার ছবির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার সাথে তার ফুফু খাদিজা হোসেনের ছবিকে তাদের মায়ের সাথে তোলা ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

afpforum.com: https://www.afpforum.com/AFPForum/Search/ViewMedia.aspx?mui=3&hid=33435CFAE4F491007C58F09166954EF43B74FF6BE75C4B647F2B1BE02CDC99AE&cck=a1aff2

bdnews24.com: বঙ্গবন্ধুর বোন খাদিজা হোসেন আর নেই

bdnews24.com: ১৫ অগাস্ট ১৯৭৫: পিতাকে হত্যার কলঙ্কিত সেই ভোর

Daily Jugantar: হাসিনা ও রেহানা : অ-রূপকথার দুই বোনDaily Ittefaq: বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী আজ

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img