আর্জেন্টিনা বিশ্বকাপ জেতায় দীর্ঘদিন অবিবাহিত থাকা শামিমের এবার বিয়ে করার তথ্যটি সত্য 

সম্প্রতি “আর্জেন্টিনা বিশ্বকাপ না জেতায় দীর্ঘদিন অবিবাহিত ছিলেন শামিম আহমেদ” শীর্ষক শিরোনামে শামিম আহমেদ নামে এক ব্যক্তির ছবি ও তার বিষয়ে কিছু তথ্য ফেসবুকে প্রচারিত হচ্ছে।

কী দাবি করা হচ্ছে? 

ফেসবুকে গত ২০ ডিসেম্বর ‘Tulon Bhai’ নামক একটি পেজে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) বলা হয়, “আর্জেন্টিনা বিশ্বকাপ না পেলে বিয়ে করবো না” এই প্রতিজ্ঞা করে ১৯৯০-২০২২ সাল পর্যন্ত অবিবাহিতই ছিলেন হরিণাকুন্ডু উপজেলার জোড়াদাহ ইউনিয়নের শামীম আহমেদ। অবশেষে চাচার জন্যে চাচী খোঁজা হচ্ছে 🙂 এখন আর্জেন্টিনা সাপোর্টার মেয়েরা চাচাকে বিয়ে করে চাচার মনের কষ্ট কমাও।”

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্জেন্টিনা বিশ্বকাপ জেতায় দীর্ঘদিন অবিবাহিত থাকা শামিম এবার বিয়ে করবেন শীর্ষক দাবিটি সত্য। সদ্য সমাপ্ত বিশ্বকাপ আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ায় বর্তমানে পাত্রী খুঁজছেন শামিম। 

জনাব শামিম আহমেদের বিষয়ে ছড়িয়ে পড়া তথ্যগুলোর বিষয়ে একাধিক ফ্যাক্টচেক অনুরোধ পেয়েছে রিউমর স্ক্যানার টিম। 

এ বিষয়ে অনুসন্ধান করে শুরুতে মূলধারার কোনো গণমাধ্যমে তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ফেসবুকে গত ৪ ডিসেম্বর ‘ফেজবুক খাটলা অনলাইন’ নামক পেজে “ঝিনাইদহ জেলার আলোচিত আর্জেন্টিনা বাড়ী” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।  

ভিডিও থেকে জানা যায়, ঝিনাইদহের জোড়াদহের হরিনাকুন্ডুর বাসিন্দা শামিম আহমেদ তার বাড়িটি রাঙিয়েছেন আর্জেন্টিনার পতাকার রংয়ে। বাড়ির নাম দিয়েছেন ‘আর্জেন্টিনা বাড়ি।’ তিনি একসময় স্থানীয় ‘ফাইভ স্টার’ নামক একটি ক্লাবে খেলতেন। তবে ভিডিওটিতে তার বিয়ে বিষয়ক কোনো তথ্য পাওয়া যায়নি।

একই পেজে গত ১৮ ডিসেম্বর সকালে বিশ্বকাপের ফাইনালের দিন শামিম আহমেদকে নিয়ে আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওতে শামিমের বিয়ের প্রসঙ্গ এসেছে। ভিডিও ধারণকারী ব্যক্তিকে দেওয়া স্বাক্ষাৎকারে শামিম আহমেদ জানান, এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলে তিনি বিয়ে করবেন। তবে আর্জেন্টিনা হেরে গেলে তিনি চিরকুমার থাকবেন। আশেপাশের এলাকাবাসীর বক্তব্যও রয়েছে একই ভিডিওতে।

তাছাড়া, একইদিন (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় ‘ঝিনেদা টিভি’ নামক একটি পেজেও শামিম আহমেদের বিষয়ে প্রকাশিত একটি ভিডিও থেকে একই তথ্য পাওয়া যায়। 

সদ্য সমাপ্ত বিশ্বকাপে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর গত ২০ ডিসেম্বর ‘ফেজবুক খাটলা অনলাইন’ নামের পেজে শামিম আহমেদের বিষয়ে আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিও থেকে জানা যায়, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ায় শামিম আহমেদের জন্য পাত্রী খোঁজা চলছে।

এ বিষয়ে জানতে উক্ত পেজের এডমিনের সাথে যোগাযোগের চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। তবে এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত তার পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। 

পরবর্তীতে শামিম আহমেদের সাথে যোগাযোগ করেছে রিউমর স্ক্যানার টিম। 

জনাব শামিম আহমেদ ১৯৮১ সালে জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালে এসএসসি এবং ১৯৯৯ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন শামিম। কর্মজীবনে একজন সরকারি চাকুরীজীবী তিনি। বর্তমানে তিনি ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত আছেন। পাশাপাশি তার ফার্মেসির ব্যবসাও রয়েছে।

তার বিষয়ে ছড়িয়ে পড়া তথ্যগুলো সত্য বলে রিউমর স্ক্যানার টিমকে নিশ্চিত করেছেন শামিম আহমেদ।

তিনি জানান, সদ্য সমাপ্ত বিশ্বকাপ শুরুর আগে তার বাড়ি আর্জেন্টিনার পতাকার রংয়ে রাঙিয়ে তোলেন, নাম দেন “আর্জেন্টিনা বাড়ি।” 

শামিম রিউমর স্ক্যানারকে জানান, তিনি শীঘ্রই বিয়ে করছেন। পাত্রী দেখা চলছে। বরযাত্রী নিয়ে কনের বাড়িতে যাওয়ার জন্য ২০০টি আর্জেন্টিনার জার্সিও কিনেছেন তিনি।

রিউমর স্ক্যানারের সাথে আলাপকালে শামিম আহমেদ

এ প্রসঙ্গে জানতে শামিমের কর্মস্থল হরিনাকুন্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করেছে রিউমর স্ক্যানার টিম। স্বাস্থ্য কমপ্লেক্স সংশ্লিষ্ট এক কর্মকর্তা রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, “শামিম অবিবাহিত, আমিও বিভিন্ন সময়ে তাকে বিয়ে করতে বলেছি। তবে আর্জেন্টিনার জন্য তিনি বিয়ে করেননি এ কথা আমি আগে শুনিনি।”

মূলত, গত ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের ফাইনালে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। পরবর্তীতে “আর্জেন্টিনা বিশ্বকাপ না পেলে বিয়ে করবো না – এই প্রতিজ্ঞা করে ১৯৯০-২০২২ সাল পর্যন্ত অবিবাহিতই ছিলেন ঝিনাইদহের শামীম আহমেদ। অবশেষে তার জন্যে পাত্রী খোঁজা হচ্ছে।” শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষিতে শামিম রিউমর স্ক্যানারকে বিষয়টি সত্য বলে নিশ্চিত করেছেন। সদ্য সমাপ্ত বিশ্বকাপ শুরুর আগে তার বাড়ি আর্জেন্টিনার পতাকার রংয়ে রাঙিয়ে তোলেন তিনি, নাম দেন “আর্জেন্টিনা বাড়ি।” শামিম জানিয়েছেন, বরযাত্রী নিয়ে কনের বাড়িতে যাওয়ার জন্য ২০০টি আর্জেন্টিনার জার্সিও কিনেছেন তিনি। 

প্রসঙ্গত, কাতার ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, আর্জেন্টিনা বিশ্বকাপ জেতায় দীর্ঘদিন অবিবাহিত থাকা ঝিনাইদহের শামিম আহমেদ এবার বিয়ে করছেন শীর্ষক দাবি ফেসবুকে প্রচারিত হচ্ছে; যা সত্য।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img