বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

শামীম ওসমানের নাতি ‘জয় বাংলা জিতবে এবার ধানের শীষ’ শীর্ষক স্লোগান দেয়নি, এই ভিডিওটি সম্পাদিত

সম্প্রতি, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের কোলে থাকা এক শিশু ‘জয় বাংলা জিতবে এবার ধানের শীষ’ শীর্ষক স্লোগান দিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

জয় বাংলা

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ফেসবুকে প্রচারিত একটি ভিডিওই দেখা হয়েছে, প্রায় ৭৭ লাখের বেশি বার এবং ভিডিওটিতে ৮৭ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে এবং ২৯ হাজার শেয়ার হয়েছে।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকের এ সংক্রান্ত একটি ভিডিওতেই ভিউ হয়েছে ৮ লাখ ৫৯ হাজারের বেশি। একই ভিডিওতে ভিন্ন ভিন্ন প্রায় ৩৯ হাজারেরও বেশি রিয়েকশন দেখিয়েছে এবং প্রায় সাড়ে চার হাজারেরও বেশি শেয়ার হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের কোলে থাকা শিশুটি তার নাতি আরজিয়ান। আরজিয়ান ‘জয় বাংলা জিতবে এবার ধানের শীষ’ শীর্ষক স্লোগান দেয়নি বরং গত ০৭ জানুয়ারির সংসদ নির্বাচনে শামীম ওসমানের সাথে ভোটকেন্দ্রে গিয়ে সে ‘জয় বাংলা জিতবে আবার নৌকা’ শীর্ষক স্লোগান দিয়েছিল। উক্ত স্লোগান সম্বলিত ভিডিওটিই ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ভিন্ন ভিডিওর অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

আলোচিত ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে Daily Talas Bd নামক ফেসবুক পেজে গত ৮ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটি থেকে জানা যায়, এটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী শামীম ওসমান ৭ জানুয়ারি নির্বাচনের দিন ভোট দেওয়ার সময়ের ভিডিও। ভোট দেওয়ার সময় শামীম ওসমানের কোলে একটি শিশু ছিল এবং সে বলছিল, “জয় বাংলা জিতবে এবার নৌকা”। পরবর্তীতে শিশুটি বলে, “জয় বাংলা, জিতবে আবার নৌকা”। তবে শিশুটির মুখে “জয় বাংলা, জিতবে এবার ধানের শীষ” শীর্ষক কোনো স্লোগান শোনা যায়নি।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে জাতীয় দৈনিক জনকণ্ঠ এর ইউটিউব চ্যানেলে গত ৭ জানুয়ারি “নাতি নিয়ে ভোট দিলেন এ কে এম শামীম ওসমান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

প্রতিবেদন থেকে জানা যায়, শামীম ওসমানের কোলে থাকা শিশুটি তার নাতি আরজিয়ান। এছাড়া, শিশুটিকে এই প্রতিবেদনেও “জয় বাংলা, জিতবে আবার নৌকা” শীর্ষক স্লোগান দিতে দেখা যায়

অর্থাৎ, শামীম ওসমানের নাতি আরজিয়ান’র দেওয়া “জয় বাংলা, জিতবে আবার নৌকা” শীর্ষক স্লোগান বিকৃত করে প্রচার করা হয়েছে।

অডিও যাচাই

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Mustafizur Rahman Bachchu নামক ফেসবুক অ্যাকাউন্টে গত ৭ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, একটি শিশু রাস্তা দিয়ে যাওয়ার সময় “জয় বাংলা, জিতবে আবার ধানের শীষ” শীর্ষক স্লোগান দিয়েছে। তবে শিশুটির পরিচয় জানা যায়নি।

উক্ত ভিডিওর অডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর অডিওর মিল খুঁজে পাওয়া গিয়েছে।

মূলত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী শামীম ওসমান নির্বাচনের দিন ভোটকেন্দ্রে ভোট দেওয়ার সময় তার নাতি আরজিয়ানকে সাথে নিয়ে যান। ভোট দেওয়ার সময় শামীম ওসমান আরজিয়ানকে “জয় বাংলা, জিতবে এবার নৌকা” শীর্ষক স্লোগান দিতে বলেন। তখন আরজিয়ানও “জয় বাংলা, জিতবে আবার নৌকা” শীর্ষক স্লোগান দেয়। যা পরবর্তীতে বিভিন্ন ফেসবুক পেজ এবং গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে। তবে সম্প্রতি, শামীম ওসমানের নাতি আরজিয়ান সেদিন ভোটকেন্দ্রে “জয় বাংলা, জিতবে আবার ধানের শীষ” শীর্ষক স্লোগান দিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিন্ন এক শিশুর “জয় বাংলা, জিতবে আবার ধানের শীষ” শীর্ষক স্লোগানের অডিও আরজিয়ানের “জয় বাংলা, জিতবে আবার নৌকা” শীর্ষক স্লোগানের স্থলে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রতিস্থাপন করা হয়েছে।

সুতরাং, শামীম ওসমানের নাতি আরজিয়ান তার কোলে উঠে “জয় বাংলা, জিতবে আবার ধানের শীষ” শীর্ষক স্লোগান দিয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img