সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহান ফুপাতো-মামাতো ভাই নয়

সম্প্রতি “জাতীয় দলের ক্রিকেটার সাকিব আর হাসান এবং নুরুল আমিন সোহান পরস্পর ফুপাতো-মামাতো ভাই” দাবিতে একটি পোষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

ফেসবুকে প্রচারিত এরকম পোষ্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোষ্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহান পরস্পর ফুপাতো-মামাতো ভাই নয় বরং তাদের মধ্যে কোনো আত্মীয়তার সম্পর্ক নেই।

অনুসন্ধানে সাকিব আল হাসানের শ্বশুড়ের মৃত্যুতে দৈনিক সমকালের অনলাইন সংস্করণে ২০২০ সালের ১৭ ডিসেম্বর “শ্বশুরের সঙ্গে শেষ দেখা হলো না সাকিবের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত সংবাদ থেকে জানা যায় সাকিব আল হাসানের একজন ফুপাতো ভাই আছেন যার নাম সোহান।

Screenshot from Jugantor website

অধিকতর অনুসন্ধানে, Rabby Amin Shohan নামের একটি ফেসবুক একাউন্টে তার সাথে সাকিব আল হাসানের এবং তার পারিবারিক বিভিন্ন ছবি বিশ্লেষণে দেখা তিনি সাকিব আল হাসানের সেই সোহান নামের ফুপাতো ভাই।

পরবর্তীতে, ক্রিকেটার নুরুল হাসান সোহানের সোস্যাল মিডিয়া ম্যানেজার নাজমুস সাজিদ চৌধুরীর সাথে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি সাকিব-নুরুল হাসান সোহানের সম্পর্কের বিষয়টি সত্য নয় বলে নিশ্চিত করেন।

পাশাপাশি সাকিব আল হাসানের ফুফাতো ভাই রাব্বী আমীন সোহানের সাথে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি সত্য নয় বলে রিউমর স্ক্যানার কে নিশ্চিত করে। সোহান রাব্বি আরো নিশ্চিত করেছেন নুরুল হাসান সোহান তার বন্ধু হোন এবং তারা একসাথে এজ ও ডিভিশন লেভেল ক্রিকেট খেলেছেন।

মূলত, সাকিব আল হাসান এর সোহান নামের এক ফুফাতো ভাই থাকায় এই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বিভ্রান্তি নিরসনে ক্রিকেটার নুরুল হাসান সোহানের সোস্যাল মিডিয়া ম্যানেজার নাজমুস সাজিদ চৌধুরী এবং সাকিব আল হাসানের ফুফাতো ভাই সোহান রাব্বীর সাথে যোগাযোগ করা হলে তারা বিষয়টি সত্য নয় বলে রিউমর স্ক্যানার কে নিশ্চিত করেছে। অর্থাৎ সাকিবের ফুফাতো ভাইয়ের সাথে নুরুল হাসান সোহানের নামের মিল থাকায় উল্লিখিত মিথ্যা তথ্যটি ফেসবুকে ছড়িয়েছে।

সুতরাং, সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহান ফুপাতো-মামাতো ভাই দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img