চ্যানেল আইকে জড়িয়ে সাকিবের নামে জুয়ার ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান অনলাইন জুয়ার অ্যাপ Crazy Time এর প্রচারণায় অংশ নিয়েছেন জানিয়ে চ্যানেল আই একটি বিজ্ঞাপনমূলক প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

জুয়া

Trunsfer r  নামে ফেসবুক পেজে প্রচারিত উক্ত দাবির ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান Crazy Time নামক জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন উল্লেখ করে বেসরকারি ইলেকট্রনিক টেলিভিশন চ্যানেল আই কোনো বিজ্ঞাপনমূলক সংবাদ প্রকাশ করেনি বরং চ্যানেল আই এর একটি সংবাদ বুলেটিনের ভিডিওকে সম্পাদনার মাধ্যমে তাতে ভিন্ন ভয়েস-ওভার যুক্ত করে সাকিবের পুরোনো ইন্টারভিউ এর ভিডিও ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওর কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে চ্যানেল আই এর ইউটিউব চ্যানেলে গত ২০ মে, ২০২৪ এর একটি সংবাদ বুলেটিন “চ্যানেল আই দুপুর ২ টার সংবাদ | Channel i News 2 pm | 20 May, 2024” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত সংবাদ প্রতিবেদনের শুরুর ৪৯ সেকেণ্ডে উপস্থাপিকার সংবাদ উপস্থাপনের অংশের সাথে আলোচিত ভিডিওটির শুরু অংশের সাথে মিল রয়েছে। অর্থাৎ, এর সাথে আলোচিত জুয়া সম্বলিত দাবিটির কোনো সম্পর্ক নেই। তাছাড়া চ্যানেল আই এ এমন কোনো সংবাদ প্রচারের প্রমাণ মেলেনি। 

Screenshot comparison: Rumor Scanner 

সাকিবের সাক্ষাৎকারের ভিডিও ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে শ্রীলঙ্কান ক্রিকেট টিমের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গত ০৭ আগস্ট, ২০২৩ এ “No 1 All-rounder Shakib Al Hasan shares his experience in Sri Lanka with Yohani | LPL 2023” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। দুটোতেই অডিও ব্যতীত তার পোশাক, অঙ্গভঙ্গি, বাচনভঙ্গী, পিছনে রিসোর্টের গাছ, বাড়ির সবকিছুর হবহু মিল দেখতে পাওয়া যায়। 

Screenshot comparison: Rumor Scanner 

ভিডিওটিতে শ্রীলঙ্কান সঙ্গীতশিল্পী ইয়োহানির মুখোমুখি হয়ে সাকিব আল হাসানকে লঙ্কা প্রিমিয়ার লীগে অংশগ্রহণের জন্য নিজের শ্রীলঙ্কায় অবস্থানকালীন অভিজ্ঞতা আলোচনা করতে দেখা যায়। তবে উক্ত ভিডিওতে সাকিবকে কোনো জুয়ার অ্যাপের প্রচারণা চালাতে দেখা যায়নি। তাই সাকিব আল হাসানের উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী Trunsfer r (আর্কাইভ) পেজটি পর্যালোচনা করে পেজটির ট্রান্সপারেন্সি সেকশনে থেকে জানা যায় পেজটি পোল্যান্ড থেকে পেজটি পরিচালন করা হচ্ছে। উক্ত পেজটি ২০২৩ সালের ২৪ ডিসেম্বরে তৈরি করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত, সম্প্রতি সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান অনলাইন জুয়ার অ্যাপ Crazy Time এর প্রচারণা করেছেন উল্লেখ করে চ্যানেল আই বিজ্ঞাপনমূলক প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সাকিবকে নিয়ে এমন কোনো সংবাদ চ্যানেল আই প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ২০ মে, ২০২৪ এ চ্যানেল আই এর একটি সংবাদ বুলেটিনের ভিডিও প্রচার করা হয়। উক্ত ভিডিওর উপস্থাপিকার এবং সাকিব আল হাসানকে নিয়ে ০৭ আগস্ট, ২০২৩ সালে শ্রীলঙ্কান ক্রিকেট টিমের ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত একটি ইন্টারভিউ এর কিছু অংশ কেটে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে ভিন্ন একটি অডিও এবং ‘Crazy Time’ নামের একটি অনলাইন জুয়ার অ্যাপের বিজ্ঞাপন যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। এছাড়া, সাকিব আল হাসান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেননি।

সুতরাং, বেসরকারী গণমাধ্যম চ্যানেল আই এর ভিডিওটিতে যুক্ত সাকিব আল হাসান Crazy Time নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিও এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img