শনিবার, জুলাই 13, 2024
spot_img

প্রথম রোজা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং হাহকোর্টের উদ্ধৃতি দিয়ে প্রথম রোজা হতে পুরো রোজার মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে শীর্ষক একটি তথ্য অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

Screenshot from YouTube
Screenshot from YouTube

প্রচার হওয়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম রোজা হতে পুরো রোজার মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে এমন কোনো মন্তব্য সরকারের কোনো দায়িত্বশীল ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান হতে প্রদান করা হয়নি বরং শিক্ষামন্ত্রণালয়ের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশীয় মূলধারার সংবাদমাধ্যম প্রথম আলো এর অনলাইন সংস্করণে গত ১৯ মার্চ “প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে ২০ রমজান পর্যন্তশীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Prothom Alo website

এছাড়াও, একই সংবাদমাধ্যমে গত ২৮ মার্চ “রোজায় ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে স্কুল–কলেজে” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, দেশীয় মূলধারার গণমাধ্যম ডেইলি স্টার অনলাইনের বাংলা সংস্করণে গত ২৭ মার্চ “রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from The Daily Star website

তাছাড়া, ‘প্রথম আলো” এর অনলাইন সংস্করণে গত ২৯ মার্চ ছুটি নিয়ে গুজব, রোজায় ঘোষিত সময়েই ক্লাস” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot from Prothom Alo website

এছাড়াও, দেশীয় ইলেকট্রনিক সংবাদ মাধ্যম ‘আরটিভি নিউজ’ এর অনলাইন সংস্করণে গত ১ এপ্রিল “রোজায় ক্লাস কমানোর ইঙ্গিত শিক্ষামন্ত্রীর” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

মূলত, করোনার কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যহত হওয়ায় আসন্ন রমজানে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যে আগামী ২৬ এপ্রিল (২৪ রোজা) পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং আগামী ২২ এপ্রিল (২০ রোজা) পর্যন্ত প্রাথমিক পর্যায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এছাড়াও বিশ্ববিদ্যালয়গুলোকে নিজ নিজ একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে গত ২৭ মার্চ রমজানে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। উক্ত রিটের শুনানিকালে গত ৩০ মার্চ হাইকোর্ট জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান খোলা বা বন্ধ রাখা সরকারের সিদ্ধান্ত, এ নিয়ে প্রতিষ্ঠানটি (হাইকোর্ট) হস্তক্ষেপ করতে পারে না, এটি সরকারের পলিসিগত বিষয়।

প্রথম
Screenshot from Bangla Tribune website

তবে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টে রিটের বিষয়টিকে বিকৃত করে এবং প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বক্তব্য দাবি করে প্রথম থেকে পুরো রমজান শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে শীর্ষক একটি তথ্য কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ০১ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আসন্ন রমজানে ২৬ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হচ্ছে এবং ৩ এপ্রিল এ বিষয়ে মন্ত্রণালয় থেকে বিস্তারিত জানানো হবে।

সুতরাং, আসন্ন রমজানে প্রথম রোজা থেকে পুরো রমজান মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে দাবিতে একটি তথ্য কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্য প্রমাণ ছাড়াই, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও হাইকোর্টের বরাত দিয়ে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: প্রথম রোজা হতে পুরো রোজার মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে
  • Claimed By: Facebook & YouTube users
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img