বিমান থেকে কর্মী পড়ে যাওয়ার দৃশ্যটি ঢাকা বিমানবন্দরের নয়

সম্প্রতি, বিমান থেকে কর্মী পড়ে যাওয়ার একটি দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে এটিকে ঢাকা বিমানবন্দরের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে।

বিমান থেকে কর্মী

Md Sahabuddin Biswas নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ২১ লক্ষাধিক বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিমান থেকে কর্মী পড়ে যাওয়ার দৃশ্যটি ঢাকা এয়ারপোর্টের নয় বরং, ইন্দোনেশিয়ার জাকার্তা সোয়েকার্নো-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দরে ইন্দোনেশিয়ার ট্রান্সনুসা এয়ারলাইনসের একটি বিমান থেকে একজন কর্মী পড়ে যাওয়ার দৃশ্য এটি। 

অনুসন্ধানে আলোচিত ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে এভিয়েশন নিউজ নেটওয়ার্ক সাইট  ‘AIRLIVE’ এর ওয়েবসাইটে গত ১৭ মে  ‘A ground agent fell from an A320 as the stepladder was removed seconds before’ শীর্ষক শিরোনামে এই বিষয়ে এটি প্রতিবেদন পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, গত ১৩ মে ইন্দোনেশিয়ার জাকার্তা সোয়েকার্নো-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দর, চেংকারেং-এ এয়ারবাস এ৩২০ নামের একটি বিমানের স্টেপলেডার সরানো হলে একজন কর্মী নিচে পড়ে যায়। এটি ইন্দোনেশিয়ার ট্রান্সনুসা এয়ারলাইনসের একটি বিমান।

পরবর্তী অনুসন্ধানে এক্স-এ Sanjay Lazar অ্যাকাউন্ট থেকে গত ১৫ মে পোস্ট করা এ সংক্রান্ত ভিডিওটি পাওয়া যায়। পোস্টটিতে  উল্লেখ করেন ‘ইন্দোনেশিয়ায় ট্রান্সনুসা এয়ারলাইনস এবং জাস বিমানবন্দর পরিষেবার সাথে এ ঘটনা ঘটেছে।’

Screenshot X: Sanjay Lazar

উল্লেখ্য, ‘সঞ্জয় লাজার’ একজন বিমান খাতের পরামর্শক ও আইন পেশাজীবী।

এছাড়াও, কি-ওয়ার্ড সার্চ করে এই বিষয়ে ‘Daily Mail’, ‘The Sun’, ‘NDTV’, ‘Hindustan Times’ ওয়েবসাইটগুলোতে প্রকাশিত প্রতিবেদনেওে উল্লেখ করা হয় ভিডিওটি জাকার্তা বিমানবন্দরের। জাকার্তা বিমানবন্দরের নাম ‘সোয়েকার্নো-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দর’।

মূলত, গত ১৩ মে ইন্দোনেশিয়ার জাকার্তা সোয়েকার্নো-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দর, চেংকারেং-এ ট্রান্সনুসা এয়ারলাইনসলর একজন কর্মী বিমানের দরজার সামনে থাকা সিঁড়ি সরিয়ে ফেলার পর খেয়াল না করে পেছন দিক থেকে সিড়িতে পা রাখতে গিয়ে পড়ে যায়। উক্ত ঘটনাকে ‘ঢাকা এয়ারপোর্টের’ দৃশ্য দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, ইন্দোনেশিয়ায় বিমান থেকে কর্মী পড়ে যাওয়ার দৃশ্যকে ঢাকা এয়ারপোর্টের  দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img