আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু রুবিনাকে বাংলাদেশি শিশু সাইমা দাবিতে প্রচার 

সম্প্রতি, “হৃদয় বান ব্যক্তিরা দয়া করে এগিয়ে আসুন,, মেয়েটির  অবস্থা খুব খুব খারাপের দিকে ভাই একটু দয়া করুন প্লিজ মেয়েটির চিকিৎসা সম্পন্ন করতে ভাই একটু দয়া করুন প্লিজ। লিভার টিউমারে আক্রান্ত আসহায় বাবার সন্তান সাইমা, যে যতো টুকু পারেন একটু সাহায্য দেন ভাই ১০০/২০০/৫০০/১০০০,৫০০০,১০০০০ করে  মাসুম অসুস্থ মেয়ের জীবন বাঁচাতে চিকিৎসার জন্য ভাই একটু দয়া করুন ভাই প্লিজ” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাইমা নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো রুবিনা নামে ভারতের রোগাক্রান্ত এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “Suffering from a deadly liver disease, my child needs your urgent help” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত শিশুটির মুল ছবি খুঁজে পাওয়া যায়।

সাইমা
screenshot from ketto

পাশাপাশি, Ketto এর অফিশিয়াল টুইটার একাউন্ট এবং ইউটিউব চ্যানেলে  শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে দুইটি ভিডিও  খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো রুবিনা নামের ৪ মাস বয়সী ভারতের এক শিশুর। শিশুটি বিলিয়ারি অ্যাট্রেসিয়া রোগে আক্রান্ত। এটি লিভারের একটি অত্যন্ত আক্রমণাত্মক এবং ম্যালিগন্যান্ট নামক একটি  রোগ। রুবিনা মালাবার ইন্সটিটিউট অফ মেডিকেল সাইন্সেস লিমিটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ৪ মাস বয়সী ভারতীয় শিশু রুবিনা ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বাংলাদেশি রোগাক্রান্ত  শিশু সাইমার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে সাইমা নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে যথাক্রমে (০১৭৩২১৯৮৯৪৭) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু রুবিনার ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু সাইমার ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

1.  Ketto Website: https://www.ketto.org/stories/saverubeena?payment=form

2. Ketto Twitter: https://twitter.com/ketto/status/1530934490226376705

3. Ketto youtube https://www.youtube.com/watch?v=pIptAuA4M9g

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img