সম্প্রতি সৌদি নারী ফুটবল দলের প্রথম আন্তর্জাতিক জয় পাওয়ার ঘটনাটি পুরোনো

সম্প্রতি, “সৌদি নারী ফুটবল দল আজকে প্রথম আন্তর্জাতিক জয় পেয়েছে” শীর্ষক শিরোনামে একটি ছবিসহ তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সৌদি নারী ফুটবল দল সম্প্রতি প্রথম আন্তর্জাতিক জয় পায়নি বরং তাদের প্রথম আন্তর্জাতিক জয় ছিলো ৭ মাস পূর্বে সিসিলির বিপক্ষে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে, আন্তর্জাতিক গণমাধ্যম CNN থেকে এবছরের ২১ ফেব্রুয়ারি প্রকাশিত “Saudi Arabia claims victory in its first ever women’s international match শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায় মালদ্বীপে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক প্রীতি ম্যাচেই সিসিলির বিপক্ষে ২-০ গোলে জয় পায় সৌদি আরবের নারী ফুটবল টিম।

এছাড়া, সৌদি আরাবিয়ান ফুটবল ফেডারেশনের অফিশিয়াল টুইটার একাউন্ট SAFF থেকে ফেব্রুয়ারির ২০ তারিখ নারী ফুটবল দলকে শুভেচ্ছা জানিয়ে টুইট করা হয়।

পাশপাশি, আন্তর্জাতিক ফুটবল সংস্থা FIFA– র অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে .২১ ফেব্রুয়ারি সিসিলির বিপক্ষে সৌদি নারী ফুটবল টিমের জয়ে অভিনন্দন জানিয়ে SAFF এর করা টুইটটির রি-টুইট  করা হয়। 

অন্যদিকে, ব্রাজিলের কিংবদন্তী ফুটবল খেলোয়ার Pele  ২১ফেব্রুয়ারি টুইটারের মাধ্যমে সৌদি আরবের নারী ফুটবল দলকে তাদেরর ঐতিহাসিক জয়ের জন্য অভিনন্দন জানান।

মূলত, গত ফেব্রুয়ারি মাসে মালদ্বীপে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সিসিলির বিপক্ষে অংশগ্রহণের মাধ্যমে, সৌদি আরবের নারী ফুটবল দলের ফুটবল অঙ্গণে অভিষেক ঘটে। ঐতিহাসিক জয়ের জন্য খুব বেশি দিন অপেক্ষা করতে হয় নি দলটির। অভিষেকের সেই ম্যাচে ২-০ গোলে সিসিলির বিরুদ্ধেই তাদের প্রথম আন্তর্জাতিক জয়টি পেয়ে যায় সৌদি নারী ফুটবল দলটি। সাত মাস পূর্বের সেই জয়কে সম্প্রতি সৌদি আরবের নারী ফুটবল দল তাদের ঐতিহাসিক জয় পেয়েছে শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, নিজ দেশের মাটিতে ভুটানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচে ৩-৩ গোলে ড্র করে সোদি নারী ফুটবল দল।

সুতরাং, সৌদি আরবের নারী ফুটবল দলের ৭ মাস পূর্বে আন্তর্জাতিক ম্যাচে জয় লাভের ঘটনাকে সাম্প্রতিক ঘটনা হিসেবে তুলে ধরা হয়েছে; যা মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img