সৌদি আরব-ই একমাত্র দেশ যার কোন নদী নেই শীর্ষক দাবিটি মিথ্যা

সম্প্রতি, “পৃথিবীতে সৌদিআরব-ই একমাত্র দেশ, যে দেশে কোন নদী নেই” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সৌদি আরব একমাত্র নদীবিহীন দেশ নয় বরং সৌদি আরব সহ আরো ১৯টি দেশে স্থায়ী এবং প্রাকৃতিক নদী নেই।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, মানচিত্র বিষয়ক ওয়েবসাইট Worldatlas.com এ প্রকাশিত Countries Without River শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, দেশে নদী না থাকার অন্যতম কারণ জলবায়ুর। যেসব দেশ মরুভূমি প্রধান এবং শূষ্ক জলবায়ুর সে সব দেশে সারাবছর স্থায়ী নদী থাকে না। সৌদি আরব সর্ব বৃহৎ নদীহীন দেশ। আয়তনে দ্বিতীয় নদী বিহীন দেশ হলো লেবানন। এছাড়া অন্যান্য মরুভূমি এবং শুষ্ক জলবায়ুর নদীহীন দেশগুলো হলো-কুয়েত,ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন।

প্রতিবেদনটি থেকে আরো জানা যায় যে, অনেক ছোট দ্বীপ রাষ্ট্রগুলোতেও নদী থাকে না। এই দ্বীপগুলির মধ্যে কয়েকটি এতই ছোট যে দেশগুলির মধ্য দিয়ে সঠিক নদী প্রবাহ উৎপন্ন করার এলাকা নেই। যেমন,কমোরোস দ্বীপরাষ্ট্রটি এতই ছোট, যার মোট আয়তন প্রায় 2000 বর্গ কিলোমিটার, যে এর মধ্য দিয়ে কোনো নদী প্রবাহিত হয় না।

নদী ছাড়া অন্যান্য ছোট দ্বীপের মধ্যে রয়েছে আটলান্টিক মহাসাগরের ওয়েস্ট ইন্ডিজের লুকায়ান দ্বীপপুঞ্জ বাহামাস; পারস্য উপসাগরে বাহরাইন; ভারত মহাসাগরে মালদ্বীপ; ভূমধ্যসাগরের মাল্টা।

নদী ছাড়া অন্য দুটি দেশ হল ভ্যাটিকান এবং মোনাকো।

পরবর্তীতে, জাতিসংঘের Food & Agricultural Agency (FAO) এর ওয়েবসাইটে বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে নবায়নযোগ্য পৃষ্ঠ পানি সম্পদের বিস্তারিত গবেষণা প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই গবেষণার, TABLE 4: Water poor countries থেকে যে তালিকা পাওয়া যায় সেখানে দেখা যায় সৌদি আরব ছাড়া আরো বেশ কয়েকটি দেশ আছে যাদের পানি সম্পদ সৌদি আরবের থেকেও কম।

FAO এর উক্ত প্রতিবেদনে বলা হয়েছে যে, মাথাপিছু পানি সম্পদের দিক থেকে দশটি দরিদ্রতম দেশ হল বাহরাইন, জর্ডান, কুয়েত, লিবিয়ান আরব জামাহিরিয়া, মালদ্বীপ, মাল্টা, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন। প্রফেসর আই.এ. শিকলোমানভ দ্বারা প্রকাশিত ‘পৃথিবীতে পানির সম্পদ এবং পানির প্রাপ্যতার মূল্যায়ন’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছ, আরও কয়েকটি আরব দেশে মিঠা পানির সম্পদ সৌদি আরবের তুলনায় অনেক কম।

মূলত, পৃথিবীতে নদী ছাড়া একমাত্র দেশ হিসেবে সৌদি আরবকে দাবি করা হলেও সৌদি আরব পৃথিবীতে একমাত্র নদী ছাড়া দেশ নয়। পৃথিবীতে আরো ১৮টি দেশ আছে যাদের কোন নদী নেই। সৌদি আরব সহ পৃথিবীতে নদীহীন দেশের সংখ্যা ১৯।

সুতরাং, সৌদি আরবকে একমাত্র নদীহীন দেশ হিসেবে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img