মঙ্গলবার, ডিসেম্বর 5, 2023
spot_img

সাকিবকে নিয়ে কেন উইলিয়ামসনের মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি ব্যঙ্গাত্মক

সম্প্রতি, “নিশ্চয়ই সাকিব আমাদের টিমে থাকলে বিশ্বকাপ জিতা সহজ হতো। তবে এটাও ঠিক সাকিব আমাদের দলে থাকলে আমার খেলা নিয়েও শঙ্কা ছিলো। কারণ আমি ১০০% ফিট না” শীর্ষক দাবিতে একটি তথ্য নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন’র মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সাকিব

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের বিশ্বকাপে খেলা এবং ফিটনেস প্রসঙ্গে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন আলোচিত মন্তব্যটি করেননি বরং এই মন্তব্যটি ব্যঙ্গাত্মকভাবে কেন উইলিয়ামসনের মন্তব্য হিসেবে প্রচার করা হয়েছে। যা পরবর্তীতে আসল মন্তব্য ভেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি ছড়িয়েছে।

উৎপত্তি

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘P O L A S H’ নামের একটি ফেসবুক পেজে গত ১৭ অক্টোবর আলোচিত মন্তব্যটি নিয়ে একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook Troll Post

পোস্টটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি পেজটির ‘TROLL WITH COMMONSENSE’ শীর্ষক একটি অ্যালবামে যুক্ত করা হয়েছে। এই অ্যালবামটিতে ট্রল কেন্দ্রিক আরও বেশ কিছু পোস্টও খুঁজে পাওয়া যায়। 

যেখান থেকে প্রতীয়মান হয় যে, পোস্টটি ট্রলের উদ্দেশ্য দেওয়া হয়েছে। ধারণা করা যায়, এই পেজটি থেকেই আলোচিত মন্তব্যটি প্রথমে প্রচার করা হয়েছে।

পরবর্তীতে বাস্তব দাবিতে প্রচার

ট্রল হিসেবে পোস্ট করা কেন উইলিয়ামসনের মন্তব্য দাবিতে প্রচারিত উক্তিটি পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে। এমন কয়েকটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

Screenshot Collage by Rumor Scanner

এছাড়াও, উক্ত দাবিতে প্রচারিত পোস্টগুলোতে বিষয়টিকে সত্য মনে করে নেটিজেনদের কমেন্ট করতে দেখা যায়।

Comment Collage by Rumor Scanner

এছাড়াও, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো সূত্রে সাকিব আল হাসান দলে থাকলে বিশ্বকাপ জেতা সহজ হওয়া এবং ফিটনেস না থাকলে নিজের খেলার বিষয়ে শঙ্কা প্রকাশ করে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের এমন কোনো মন্তব্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে বিশ্বকাপে খেলা প্রসঙ্গে কেন উইলিয়ামসন’র মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়।

মূলত, গত ১৭ অক্টোবর ‘P O L A S H’নামের একটি ফেসবুক পেজে “নিশ্চয়ই সাকিব আমাদের টিমে থাকলে বিশ্বকাপ জিতা সহজ হতো। তবে এটাও ঠিক সাকিব আমাদের দলে থাকলে আমার খেলা নিয়েও শঙ্কা ছিলো। কারণ আমি ১০০% ফিট না” শীর্ষক দাবিতে একটি তথ্য ব্যঙ্গাত্মক হিসেবে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন’র নামে করা হয়। পরবর্তীতে উক্ত বিষয়টি বাস্তব দাবিতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি।

প্রসঙ্গত, বিশ্বকাপে দল ঘোষণার আগে বাংলাদেশ দলের সাবেক ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের ফিটনেস নিয়ে মন্তব্য করে সমালোচনায় পড়েছিলেন বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান। তামিমের বিশ্বকাপ দলে না থাকার পেছনে সাকিবের ভূমিকা রয়েছে বলে মনে করেন ক্রিকেট সংশ্লিষ্ট অনেকেই। পরবর্তীতে বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের সময় পেশির ইনজুরিতে পড়েন সাকিব আল হাসান। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচ্য দাবিটির সূত্রপাত হয়। 

এছাড়া, গত ১৩ অক্টোবর বাংলাদেশের বিপক্ষের ম্যাচে ব্যাটিংয়ের সময় নাজমুল হোসেন শান্তর ছোঁড়া বলে বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলিতে আঘাত পেয়ে ইনজুরিতে পড়েন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

উল্লেখ্য, পূর্বেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের নাম উদ্ধৃত করে ভুয়া বক্তব্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “নিশ্চয়ই সাকিব আমাদের টিমে থাকলে বিশ্বকাপ জিতা সহজ হতো। তবে এটাও ঠিক সাকিব আমাদের দলে থাকলে আমার খেলা নিয়েও শঙ্কা ছিলো। কারণ আমি ১০০% ফিট না” শীর্ষক শিরোনামে কেন উইলিয়ামসনের নামে প্রচারিত এই মন্তব্যটি স্যাটায়ার বা ব্যঙ্গাত্মক।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img