রবিবার, জুলাই 21, 2024
spot_img

রিয়াল মাদ্রিদ থেকে অফার সম্পর্কে ডি পল এমন কোনো মন্তব্য করেননি

সম্প্রতি ’বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা’ নামের একটি ফেসবুক পেজ থেকে আর্জেন্টাইন তারকা ফুটবলার রদ্রিগো ডি পলের মন্তব্য মর্মে একটি মন্তব্য প্রচারিত হয়। দাবি করা হয়, রদ্রিগো ডি পল বলেছেন, “রিয়াল মাদ্রিদ আমাকে ৭০০ মিলিয়ন অফার করে কিন্তু আমি যাইনি।”

রিয়াল মাদ্রিদ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি, এই ফেসবুক পোস্ট দুইটির একটিতে ১৩ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং অপরটিতে প্রায় ৯ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে ও এক হাজারেরও অধিকবার মন্তব্য করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডি পল এমন কোনো মন্তব্য করেননি, রিয়াল মাদ্রিদও এমন কোনো অফার ডি পলকে দেয়নি। ব্যাঙ্গাত্মক উদ্দেশ্যে এমন দাবিটি প্রচার করা হলেও অনেক নেটিজেন বিষয়টি সত্য ভেবে মন্তব্য করছেন।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে এই বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। ইংল্যান্ড এবং ওয়েলসে নিবন্ধিত ফুটবল বিষয়ক জনপ্রিয় আন্তর্জাতিক গণমাধ্যম Goal এ ২০২১ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইতালিয়ান ক্লাব উদিনেস থেকে ডি পলকে কিনে নেয় স্প্যানিশ লীগ লা লিগা ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ।

তাছাড়া, ইতালিয়ান মিডিয়ার বরাতে জার্মান ভিত্তিক জনপ্রিয় ফুটবল সম্বন্ধীয় মিডিয়া One Football এ ২০২১ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রদ্রিগো ডি পলের প্রতি ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান, এসি মিলান ও ইংলিশ ক্লাব লিভারপুল আগ্রহী ছিল। তাছাড়া, গত বছর জনপ্রিয় ট্রান্সফার বিষয়ক সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর বরাতে Goal জানায়, সৌদি আরবের ক্লাব আল-আহলিও ডি পলের প্রতি আগ্রহ দেখিয়েছে। কিন্তু, বিশ্বাসযোগ্য সূত্রে কোথাও ডি পলকে ৭০০ মিলিয়নের বিনিময়ে রিয়াল মাদ্রিদের দলে নেওয়ার জন্য রিয়াল মাদ্রিদ ম্যানেজমেন্টের পক্ষ থেকে কোনো অফারের সংবাদ খুঁজে পাওয়া যায়নি। এমনকি নির্ভরযোগ্য সূত্রে, এ বিষয়ে ডি পলেরও এরকম কোনো বিবৃতি খুঁজে পাওয়া যায়নি।

তবে রিয়াল মাদ্রিদ সম্পর্কে নানা সংবাদ প্রচার করা স্প্যানিশ ওয়েবসাইট Defensa Central এর ২০২১ সালের একটি প্রতিবেদন অনুযায়ী, রদ্রিগো ডি পলের প্রতি নজর রেখেছিল রিয়াল মাদ্রিদ। কারণ তারা এটিকে কম খরচের সাশ্রয়ী একটি সুযোগ হিসেবে দেখেছে। রিয়াল মাদ্রিদ বেশী ইউরো খরচ করতে চায়নি, তারা ২৫-৩০ মিলিয়ন ইউরোর মধ্যেই এটি সম্পন্ন করার লক্ষ্যে ছিল। তাই ৭০০ মিলিয়নের মতো ব্যয়বহুল অফার দেওয়ার সুযোগ নেই।

অনুসন্ধানের পরবর্তী পর্যায়ে উক্ত দাবিটি প্রচার করা ‘বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা’ নামের ফেসবুক পেজটির অন্যান্য পোস্ট পর্যবেক্ষণ করলে জানা যায়, এটি মূলত আর্জেন্টিনাকে নিয়ে ব্যঙ্গ করার উদ্দেশ্যে তৈরি একটি ফেসবুক পেজ। তারা এর আগেও কোনোরকমের তথ্যসূত্র ছাড়া আরো বেশ কিছু ব্যাঙ্গাত্মক পোস্ট করেছে; যা প্রমাণ করে প্রচারিত উক্ত পোস্টটিও ব্যাঙ্গাত্মক উদ্দেশ্যেই প্রচার করা হয়েছে। 

Collage : Rumor Scanner

তবে, পোস্টটি ব্যাঙ্গাত্মক হলেও বিভ্রান্তির শিকার হয়ে অনেক নেটিজেনরাই পোস্টটিকে সত্য ধরে নিয়ে নানা মন্তব্য করেছেন।

Collage: Rumor Scanner

মূলত, ‘বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা’ নামের একটি সার্কাজম পেজ ব্যাঙ্গাত্মক উদ্দেশ্য কোনোরকমের তথ্যসূত্র ছাড়াই আর্জেন্টাইন তারকা ফুটবলার রদ্রিগো ডি পলের মন্তব্য হিসেবে “রিয়াল মাদ্রিদ আমাকে ৭০০ মিলিয়ন অফার করে কিন্তু আমি যাইনি” মন্তব্যটি প্রচার করে। যা সত্য ভেবে অনেক ইন্টারনেট ব্যবহারকারী বিভ্রান্ত হন। প্রকৃতপক্ষে, ডি পল এমন কোনো মন্তব্য করেননি এবং রিয়াল মাদ্রিদ এমন কোনো অফার ডি পলকে দেয়নি।

অর্থাৎ, রিয়াল মাদ্রিদ ৭০০ মিলিয়ন অফার করার পরও রিয়াল মাদ্রিদে না যাওয়ার মর্মে ডি পলের নামে প্রচারিত মন্তব্যটি স্যাটেয়ার বা ব্যাঙ্গাত্মক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img