শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নতুন মার্কিন নিষেধাজ্ঞা ও সেনাবাহিনীর দেশ চালানোর গুজব

সম্প্রতি “দেশ চালাবে সেনাবাহিনী। যেভাবে ফেঁসে গেল প্রধানমন্ত্রী। নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা” শীর্ষক ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচারিত হচ্ছে।

Screenshot: facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot: facebook

ইউটিউবে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা এবং সেনাবাহিনী দেশ চালাবে শীর্ষক দাবিগুলো ভিত্তিহীন বরং কোনরূপ তথ্যসূত্র ছাড়াই চটকদার ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করে ভিত্তিহীনভাবে উক্ত তথ্যগুলো প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানে “ভয়ংকর ভাবে ফেঁসে গেলো প্রধানমন্ত্রী, দেশ চালাবে সেনাবাহিনী” শীর্ষক ক্যাপশন ও থাম্বনেইল যুক্ত করে প্রচারিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর বিস্তারিত অংশে প্রধানমন্ত্রী ফেঁসে গেছেন, দেশ চালাবে সেনাবাহিনী এবং নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার কোনো তথ্য পাওয়া যায় নি।

ভিডিওতে মেজর দেলোয়ার হোসেন নামক সেনাবাহিনীর একজন সাবেক কর্মকর্তাকে দেখা যায়, আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হওয়া নিয়ে বক্তব্য প্রদান করেন।

Screenshot: MR News/Facebook

এছাড়াও, বর্তমান নির্বাচন কমিশন, পুলিশের দায়িত্ব নিয়েও উক্ত ব্যক্তিকে বক্তব্য প্রদান করতে দেখা যায়। তবে উক্ত বক্তব্যের কোথাও দেশ চালাবে সেনাবাহিনী, নতুন মার্কিন নিষেধাজ্ঞা ও প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়ার কোনো তথ্য পাওয়া যায় নি।

পরবর্তীতে উক্ত ভিডিওর ক্যাপশন ও থাম্বনেইলের তথ্য অনুসন্ধানে দেশের মূলধারার গণমাধ্যমে বিভিন্ন কি ওয়ার্ডে সার্চ করেও উক্ত তথ্যগুলোর কোনো সত্যতা পাওয়া যায় নি।

মূলত, ভিডিওতে মেজর দেলোয়ার হোসেন নামক একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাকে নির্বাচন, পুলিশের দায়িত্ব ইত্যাদি বিষয়ে বক্তব্য দিতে দেখা যায়। তবে উক্ত ভিডিওর কোথাও দেশ চালাবে সেনাবাহিনী, নতুন মার্কিন নিষেধাজ্ঞা ও প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়ার কোনো তথ্য পাওয়া যায় নি। কিন্তু ভিডিওতে চটকদার ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বেও চটকদার ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করার ঘটনায় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ভিডিওতে চটকদার ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করে ‘দেশ চালাবে সেনাবাহিনী এবং নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা’ শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা।

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান।
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img