শনিবার, জুলাই 20, 2024
spot_img

শিশুশিল্পী ওয়াজিহার মৃত্যুর গুজব

সম্প্রতি, জনপ্রিয় Waziha’s vlog ফেসবুক পেজের শিশুশিল্পী ওয়াজিহা মারা গিয়েছেন দাবিতে একটি তথ্য ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। 

ওয়াজিহার মৃত্যু

টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জনপ্রিয় শিশুশিল্পী ওয়াজিহার মারা যাওয়ার দাবিটি সঠিক নয়। বরং, ওয়াজিহা বর্তমানে সুস্থ সবল আছেন। এছাড়াও ওয়াজিহার ফেসবুক পেজ Waziha’s vlog-এ সাম্প্রতিক সময়ে তার একাধিক ভিডিও আপলোড করা হয়েছে।   

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। এতে শিশুশিল্পী ওয়াজিহার মৃত্যুর বিষয়ে গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে দাবিটির পক্ষে কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে দাবিটি নিয়ে অনুসন্ধানে ওয়াজিহার নামে পরিচালিত তাদের ফেসবুক পেজ Waziha’s vlog পর্যবেক্ষণ করে আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য পাওয়া না গেলেও ২১ জানুয়ারি রাত ৯ টা ১৮ মিনিটে ‘বাবা আমি ছবি আঁকতে চাই! ওয়াজিহা মামনি যখন বিজ্ঞাপনের ভয়েস দিচ্ছিলো।#reelsvideo #reelsfb #reelsviral #reels #waziha #foryou’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি রিল ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

ভিডিওটির শিরোনাম এবং ভিডিওটি পর্যালোচনা করে জানা যায়, উক্ত রিল ভিডিওটি একটি বিজ্ঞাপনের জন্যে ওয়াজিহার ভয়েস ওভার দেওয়ার সময় ধারণ করা। 

Screenshot: Facebook

এছাড়াও পেজটি পর্যালোচনা করে গত ২০ জানুয়ারি রাতে ‘যেটাই শুনাবো সেটাই শুনাবো!  মাশা আল্লাহ আমার তোতাপাখি কথা বলা শিখে গেছে।’ শীর্ষক শিরোনামে প্রচারিত আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটিতেও শিশুশিল্পী ওয়াজিহাকে সুস্থ সবল অবস্থায় দেখতে পাওয়া যায়। 

মূলত, কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্য প্রমাণ ছাড়াই সম্পূর্ণ ভিত্তিহীনভাবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমের ‘জনপ্রিয় শিশুশিল্পী ওয়াজিহা মারা গিয়েছে’ দাবিতে একটি তথ্য ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, শিশুশিল্পী ওয়াজিহা মারা যায়নি। তিনি বর্তমানে সুস্থ সবল অবস্থায় রয়েছেন এবং তার ফেসবুক পেজে নিয়মিত ভিডিও প্রচার করেছেন।

সুতরাং, শিশুশিল্পী ওয়াজিহা মারা যাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img