শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

মানবজমিনের ফটোকার্ড বিকৃত করে ছাত্রদলের কমিটি নিয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, রাকিবকে সভাপতি ও নাসিরকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি– শীর্ষক শিরোনাম বা তথ্যে বাংলাদেশের সাবেক ক্রিকেটার নাসির হোসেন এবং তার স্ত্রীর সাবেক স্বামী রাকিব হাসানের ছবি যুক্ত করে জাতীয় দৈনিক মানবজমিন এর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ছাত্রদলের কমিটি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের সাবেক ক্রিকেটার নাসির হোসেন এবং তার স্ত্রী তামিমার তাম্মির সাবেক স্বামী রাকিব হাসানকে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের নতুন কেন্দ্রীয় কমিটিতে কোনো পদ দেওয়া হয়নি এবং মানবজমিনও এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি বরং মানবজমিন এর একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ড তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে মানবজমিন এর ফেসবুক পেজ ( এবং ) এবং ওয়েবসাইটে আলোচিত ফটোকার্ডটি খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, অন্য কোনো গণমাধ্যম বা বিশ্বস্ত সূত্রেও কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, গত ১ মার্চ মানবজমিন এর ফেসবুক পেজে “রাকিবকে সভাপতি ও নাসিরকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি” শীর্ষক শিরোনাম বা তথ্য সম্বলিত একটি ফটোকার্ড এবং কমেন্টে একই শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।  

Screenshot: Daily Manab Zamin Facebook Page 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান এবং সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল এর নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ৭ সদস্য বিশিষ্ট নতুন আংশিক কমিটি অনুমোদন করা হয়েছে। ০১ মার্চ বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। নবগঠিত এই আংশিক কমিটিতে রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি এবং নাসির উদ্দীন নাসিরকে সাধারণ সম্পাদক করা হয়েছে। 

মানবজমিনের উক্ত ফটোকার্ডে ব্যবহৃত দুই ব্যক্তির ছবি ছাড়া বাকি অংশের সাথে আলোচিত ফটোকার্ডটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Photocard Comparison: Rumor Scanner

অর্থাৎ, মানবজমিন এর ফেসবুক পেজে গত ০১ মার্চ প্রচারিত ফটোকার্ডটি এডিট করে বাংলাদেশের সাবেক ক্রিকেটার নাসির হোসেন এবং তার স্ত্রী তামিমার তাম্মির সাবেক স্বামী রাকিব হাসানের ছবি যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

মূলত, গত ০১ মার্চ বিএনপির অঙ্গসংগঠন বাংলাদেশ ছাত্রদলের ৭ সদস্য বিশিষ্ট নতুন আংশিক কমিটির ঘোষণা করা হয়৷ এতে রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। সভাপতি হওয়া রাকিবুল ইসলাম সংগঠনের সদ্য সাবেক কমিটির জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আর সাধারণ সম্পাদক হওয়া নাছির একই কমিটির সহসভাপতি ছিলেন। উক্ত ঘটনা নিয়ে মানবজমিন তাদের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশের পাশাপাশি তাদের ফেসবুক পেজে সভাপতি ও সাধারণ সম্পাদকের ছবি যুক্ত করে রাকিবকে সভাপতি ও নাসিরকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি শীর্ষক শিরোনাম বা তথ্যে একটি ফটোকার্ড প্রকাশ করে। পরবর্তীতে উক্ত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে এতে সভাপতি ও সাধারণ সম্পাদকের ছবির স্থলে ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমার তাম্মির সাবেক স্বামী রাকিব হাসান এবং নাসির হোসেনের ছবি যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সুতরাং, ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমার তাম্মির সাবেক স্বামী রাকিব হাসান এবং ক্রিকেটার নাসির হোসেনকে ছাত্রদলের সভাপতি করার তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে তাদের ছবি যুক্ত করে দৈনিক মানবজমিনের নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img