মেসির বিশ্বকাপ জেতা নিয়ে বক্তব্যটি ক্রিশ্চিয়ানো রোনালদোর নয়

সম্প্রতি “মেসি বিশ্বকাপ জিততে পারলে আমি ব্যক্তিগতভাবে খুশি হব -: রোনালদো” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “মেসি বিশ্বকাপ জিততে পারলে আমি ব্যক্তিগতভাবে খুশি হব” শীর্ষক বক্তব্যটি পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর নয় বরং এটি ব্রাজিলের রোনালদো নাজারিওর। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে খেলাধুলা ভিত্তিক সংবাদমাধ্যম TYC Sports এর ভ্যারিফাইড টুইটার একাউন্টে গত ১২ ডিসেম্বর ‘Ronaldo: I would love to see Guardiola, Ancelotti or Mourinho coaching Brazil” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে এক প্রশ্নের উত্তরে রোনালদো নাজারিও বলেন, মেসি বিশ্বকাপ জিতলে আমি খুশি হবো। তবে তিনি একজন ব্রাজিলিয়ান হিসেবে আর্জেন্টিনা জিতলে খুশি হবেন না বলেও জানান৷ 

প্রতিবেদনটিতে তিনি আরও বলেন, আমরা সবাই-ই এটা প্রত্যাশা করি। ফুটবল খেলেই জিততে হয়। এখানে কেউ কাউকে কিছু দেয় না৷ মেসির অবশ্যই সম্ভাবনা আছে। যদিও আর্জেন্টিনা খুব ভালো ফুটবল খেলছে না। তবে তাদের অভেদ্য লক্ষ্য আছে, তারা একসাথে খেলছে, তাদের মধ্যে আক্রমণের মনোভাব আছে এবং তাদের মেসি আছে। ব্যক্তিগতভাবে, আমি তার জন্য খুশি হব যদি সে এটি জিততে পারে।

এছাড়া, স্প্যানিশ গণমাধ্যম MARCA তে একইদিনে ‘Ronaldo: I would be a hypocrite to say I will be happy for Argentina‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে মেসি ও আর্জেন্টিনাকে নিয়ে রোনালদো নাজারিওর সাক্ষাৎকারের ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

সেখানে রোনালদো নাজারিওর বলেন, “মেসি বিশ্বকাপ জিতলে আমি কি খুশি হবো? অবশ্যই, আমি তার (মেসির) জন্য খুশি হবো। তবে, ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে একটা বড় প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। আমি যদি বলি, আমি আর্জেন্টিনার জন্য খুশি হবো, তবে এটা সত্য হবে না।” 

অর্থাৎ, ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিওর বক্তব্যকেই পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর বক্তব্য হিসেবে প্রচার করা হচ্ছে।

মূলত, কাতারে চলমান বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ক্রোয়েশিয়ার সঙ্গে ট্রাইব্রেকারে বাদ পড়ে। এর প্রেক্ষিতে মেসি বিশ্বকাপ জিতলে খুশি হবেন কি না সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিওর বলেন, “মেসি বিশ্বকাপ জিতলে আমি কি খুশি হবো? অবশ্যই, আমি তার (মেসির) জন্য খুশি হবো। তবে, ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে একটা বড় প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। আমি যদি বলি, আমি আর্জেন্টিনার জন্য খুশি হবো, তবে এটা সত্য হবে না।” তবে তার এই বক্তব্যই পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কেবল রোনালদো উল্লেখ করে আবার কোথাও কোথাও ক্রিশ্চিয়ানো রোনালদোর ছবির সাথে মেসির ছবি মিলিয়ে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ‘মেসি বিশ্বকাপ জিততে পারলে আমি ব্যক্তিগতভাবে খুশি হব’ শীর্ষক বক্তব্যটি পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর নয়, বিষয়টি বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img