শনিবার, জুলাই 20, 2024
spot_img

বিপিএলে মাহমুদউল্লাহ ছক্কা মারার প্রেক্ষিতে রোহিত শর্মা তাকে নিয়ে লাইভ করেননি 

গত ২২ জানুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লীগ – বিপিএল এ ফরচুন বরিশাল বনাম খুলনা টাইগার্স এর মধ্যকার ম্যাচে মাহমুদউল্লাহ ১৯ বলে ২৭ রান করেন। এর মধ্যে তিনি দুইটি ছয় মারেন। ছয় দুটির দৈর্ঘ যথাক্রমে ৮০ মিটার এবং ৮২ মিটার হয়। এই খেলার প্রেক্ষিতে মাহমুদুল্লাহর ১২০ মিটার ছক্কা দেখে ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা লাইভে এসে মাহমুদুল্লাহকে নিয়ে কথা বলেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

মাহমুদউল্লাহ

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে সাড়ে ৪৬ হাজারেরও বেশি বার। ভিডিওটিতে ২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া করা হয়েছে।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রোহিত শর্মা মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে লাইভে এসে কোনো মন্তব্য করেননি বরং ২০২২ সালে হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান হলি নিয়ে রোহিত শর্মার করা একটি ভিডিওর ক্লিপ যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে প্রচারিত ক্লিপটির বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে রোহিত শর্মার ফেসবুক পেজে ২০২২ সালের ১৮ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে যুক্ত করা হয়েছে।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, রোহিত শর্মা সেদিন হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান হলির শুভেচ্ছা জানান এবং লা লীগার ম্যাচের ফলাফলের উপর একটি অফিসিয়াল ফুটবল পুরষ্কার দেওয়ার কথা বলেন। তবে এই ভিডিওতে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে তিনি কিছুই বলেননি।

মূলত, রোহিত শর্মা ২০২২ সালের মার্চ মাসে হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান হলির শুভেচ্ছা জানান এবং লা লীগার ম্যাচের ফলাফলের উপর একটি অফিসিয়াল ফুটবল পুরষ্কার দেওয়ার কথা বলেন। সম্প্রতি, এই ভিডিও ব্যবহার করে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে রোহিত শর্মা লাইভে এসে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে লাইভে এসে মন্তব্য করেছেন দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, পুরোনো ও ভিন্ন ঘটনায় ভারতীয় ক্রিকেটার রোহিত শর্রমার ভিডিও ফুটেজ ব্যবহার করে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে লাইভে এসে মন্তব্য করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img