প্রথম আলোর ফটোকার্ড নকল করে এইচএসসির সময়সূচি পরিবর্তন নিয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি ‘এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর হঠাৎ জরুরী মিটিং’ শীর্ষক একটি দাবি প্রথম আলোর আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর হঠাৎ জরুরি মিটিং শীর্ষক প্রথম আলোর ফটোকার্ডটি এডিটেড। প্রকৃতপক্ষে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় প্রথম আলোর আদলে উক্ত ফটোকার্ডটি তৈরির মাধ্যমে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলোর আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ১৪ আগস্ট ২০২৩।

Screenshot: Facebook claim post

অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে প্রথম আলোর ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে ১৪ আগস্ট উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে ফটোকার্ডটি সম্পর্কে আরও অনুসন্ধানের লক্ষ্যে রিউমর স্ক্যানার টিম প্রথম আলোর অনলাইন বিভাগের প্রধান শাখাওয়াত হোসেন মাসুমের সাথে যোগাযোগ করে। তিনি উক্ত ফটোকার্ডটি প্রথম আলোর তৈরি নয় বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন। 

এছাড়া, পত্রিকাটি তাদের ফেসবুক পেজেও আজ (১৪ আগস্ট) ‘মিথ্যা প্রচারণা’ শীর্ষক একটি পোস্ট দিয়ে জানায়, ‘প্রথম আলোর নামে ছড়ানো এই ছবিটি নকল, আমাদের তৈরি নয়। বিভ্রান্তি এড়াতে আমাদের ভেরিফাইড ফেসবুক পেজ ও অনলাইনের সঙ্গে থাকুন।’

Screenshot: Daily Prothom Alo Facebook page

পাশাপাশি অনুসন্ধানে ‘এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর হঠাৎ জরুরি মিটিং’ শীর্ষক দাবিটির পক্ষেও নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে আয়োজনের লক্ষ্যে গত ০৮ আগস্ট  আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় শিক্ষামন্ত্রী বলেন, অনেক আগেই এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১৭ আগস্টে ঘোষিত তারিখ থেকেই  এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। 

Screenshot: The Daily Campus

এছাড়া গত ১১ আগস্ট চাঁদপুরের পুরানবাজার ডিগ্রি কলেজের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চত্বর উদ্বোধন শেষেও একই মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। 

Screenshot: Kaler Kantho

মূলত, সম্প্রতি ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ পেছানো এবং নম্বর পুনর্বন্টনসহ চার দফা দাবি নিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়েই অর্থাৎ ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে। এর বাইরে এই পরীক্ষার সময়সূচি নিয়ে শিক্ষামন্ত্রীর আর কোনো মন্তব্য খুঁজে পাওয়া না গেলেও সম্প্রতি জাতীয় দৈনিক প্রথম আলোর আদলে একটি ফটোকার্ড তৈরি করে এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর জরুরি মিটিংয়ের একটি তথ্য প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে দেখা যায়, প্রথম আলোর আদলে তৈরি উক্ত ফটোকার্ডটি ভুয়া।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যা পরিস্থিতির কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১০ দিন পিছিয়ে আগামী ২৭ জুলাই থেকে শুরু হবে।

ইতোপূর্বেও প্রথম আলোর ফটোকার্ড নকল করে এইচএসসি পরীক্ষা নিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এর মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। এ নিয়ে রিউমর স্ক্যানার টিমের বিস্তারিত প্রতিবেদন পড়ুন প্রথম আলোর ফটোকার্ড নকল করে ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যানের নামে ভুয়া মন্তব্য প্রচার

সুতরাং, চলতি বছরের এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর জরুরি মিটিংয়ের দাবিতে প্রথম আলোর আদলে তৈরি ফটোকার্ডটি ভুয়া এবং আলোচিত দাবিটিও সম্পূর্ণ মিথ্যা।

 তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img