বিএনপি’র সমালোচনা করে দেওয়া ওবায়দুল কাদেরের বক্তব্য বিকৃত করে প্রচার

সম্প্রতি ‘বিএনপির কাছে ক্ষমতা মানেই উন্নয়ন: ওবায়দুল কাদের’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে। 

যেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে বলতে শোনা যাচ্ছে, ‘খালেদা জিয়ার সাথে শেখ হাসিনার পার্থক্য। বিএনপির কাছে ক্ষমতার মানে মানুষের উন্নয়ন। মানুষকে ভালোবাসা। মানুষের পাশে থাকা। বিপদে-আপদে দুঃখে-দারিদ্র্যে অসহায় মানুষের পাশে থাকা। আর আওয়ামীলীগের কাছে, শেখ হাসিনার কাছে ক্ষমতার মানে হলো পকেটের উন্নয়ন, অর্থ পাচার দুর্নীতি ভোট চুরি। লজ্জা শরম থাকলে আগুন শব্দটি অন্যের ঘাড়ে চাপাত না।’

ফেসবুকে প্রচারিত এরূপ পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ‘বিএনপির কাছে ক্ষমতা মানেই উন্নয়ন’ শীর্ষক কোনো বক্তব্য দেননি বরং তার বক্তব্যের একাধিক খণ্ডাংশ জোড়া লাগিয়ে বিকৃত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটির সূত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি সংবাদ ভিত্তিক টেলিভিশন চ্যানেল নিউজ২৪ এর ফেসবুক পেজে ২০২৩ সালের ১৮ এপ্রিল “বিএনপির কাছে ক্ষমতা মানে পকেটের উন্নয়ন: ওবায়দুল কাদের” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওতে ২ মিনিট ১ সেকেন্ড থেকে ২ মিনিট ৩১ সেকেন্ড পর্যন্ত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে বলতে শোনা যায়, “বিএনপির কাছে ক্ষমতার মানে হলো পকেটের উন্নয়ন, অর্থ পাচার দুর্নীতি ভোট চুরি। আর আওয়ামীলীগের কাছে, শেখ হাসিনার কাছে ক্ষমতার মানে মানুষের উন্নয়ন। মানুষকে ভালোবাসা। মানুষের পাশে থাকা। বিপদে-আপদে দুঃখে-দারিদ্র্যে অসহায় মানুষের পাশে থাকা।”

ভিডিওতে ২ মিনিট ৩২ সেকেন্ড থেকে পরবর্তী সময়ে ওবায়দুল কাদের বলেন,  “রমজান মাসজুড়ে মির্জা ফখরুল সামর্থবানদের নিয়ে ইফতার পার্টি খায়। আর আওয়ামী লীগ ইফতার বিতরণ করেছে। বিএনপির সাথে আওয়ামী লীগের পার্থক্য এটা। এটাই খালেদা জিয়ার সঙ্গে শেখ হাসিনার পার্থক্য।”

অর্থাৎ, ওবায়দুল কাদেরের বক্তব্যের একাধিক খণ্ডিত অংশকে কেটে বিকৃতের মাধ্যমে আলোচিত ৪২ সেকেন্ডের ভিডিও ক্লিপটি তৈরি করা হয়েছে।

সেদিনের ওবায়দুল কাদেরের বক্তব্য নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত ভিডিও দেখুন সময় টিভি, এস এ টিভি। একই ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন ইত্তেফাক, ঢাকা টাইমস

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, গত ১৮ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয়ে ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটি আয়োজিত ঈদুল ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

Source: Dhaka Times 24

মূলত, গত ১৮ এপ্রিল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপিকে সমালোচনা করেন। ঐ অনুষ্ঠানে দেওয়া ওবায়দুল কাদেরের বক্তব্য থেকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বক্তব্যের ভিন্ন ভিন্ন অংশ কেটে বিকৃত করে ওবায়দুল কাদের ‘বিএনপির কাছে ক্ষমতা মানেই উন্নয়ন’ শীর্ষক বক্তব্য দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বেও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্যে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে বিকৃত করে উপস্থাপন করার বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের একটি বক্তব্যের ভিডিও থেকে নেওয়া একাধিক খণ্ডিত অংশকে জোড়া লাগিয়ে বিকৃত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘বিএনপির কাছে ক্ষমতা মানেই উন্নয়ন’ শীর্ষক একটি বক্তব্যকে ওবায়দুল কাদেরের বক্তব্য দাবি করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img