রবিবার, জুলাই 21, 2024
spot_img

হলিউডের সিনেমার দৃশ্যকে ইরান-ইসরায়েল সংঘাতের ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি, “চারে দিকে ইরানের জয়জয়কার। ইসরায়েলকে ভয়ঙ্কর বিপদে ফেললো ইরান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ইরান-ইসরায়েল

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি ইরান-ইসরায়েল সংঘাতের নয় বরং, টেক দুনিয়া নামের একটি ইটিউব চ্যানেলে যুদ্ধ বিমানের আত্মরক্ষার কৌশল বিষয়ক একটি ভিডিওর অংশ কেটে নিয়ে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। টেক দুনিয়া ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিও ক্লিপটি হলিউডের সিনেমা ‘টপ গান: ম্যাভেরিক’ এর একটি দৃশ্য থেকে নেওয়া।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ভিডিওতে থাকা টেক দুনিয়া নামের লোগোর সূত্র ধরে টেক দুনিয়া নামের একটি ইউটিউব চ্যানেলের সন্ধান পায় রিউমর স্ক্যানার টিম। উক্ত চ্যানেলে প্রচারিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, চ্যানেলটি যুদ্ধ কৌশল ও যুদ্ধাস্ত্র বিষয়ক বিভিন্ন ভিডিও প্রচার করে থাকে।

টেক দুনিয়া নামের উক্ত ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ৩ নভেম্বর “ইউক্রেন রাশিয়ার যুদ্ধ বিমান। রাশিয়া ইইউক্রেন যুদ্ধ বিমান গুলো কিভাবে নিজেদের রক্ষা করে। টেক দুনিয়া” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওর শুরু থেকে ২৫ সেকেন্ড অংশ পর্যন্ত আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটি পর্যবেক্ষণে দেখা যায় ভিডিওটি যুদ্ধ বিমানের আত্মরক্ষার কৌশলের উপর নির্মিত। 

অর্থাৎ, ইরান-ইসরায়েল সংঘাতের সাথে আলোচিত ভিডিওর কোনো সম্পর্ক নেই।

এছাড়াও, টেক দুনিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওটি পর্যবেক্ষণ করে যুদ্ধ বিমানের পাইলটের সিটে হলিউডের জনপ্রিয় অভিনেতা টম ক্রুজকে দেখতে পাওয়া যায়। 

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Boxoffice Movie Scenes নামের ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ৭ নভেম্বর “Top Gun 2: Maverick’s BEST Dogfight Scenes 🌀 4K” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওর অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর শিরোনাম থেকে জানা যায় ভিডিওটি টম ক্রুজ অভিনীত টপ গান সিরিজের দ্বিতীয় কিস্তির মুভি ‘টপ গান: ম্যাভেরিক’ সিনেমার দৃশ্য থেকে নেওয়া হয়েছে। 

মূলত, হলিউড অভিনেতা টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ সিনেমার একটি ভিডিও ক্লিপ ব্যবহার করে টেক দুনিয়া নামের একটি ইউটিউব চ্যানেলে যুদ্ধ বিমানের আত্মরক্ষার কৌশল বিষয়ক একটি ভিডিও প্রচারিত হয়। সেই ভিডিওর খণ্ডাংশকেই সম্প্রতি “চারে দিকে ইরানের জয়জয়কার। ইসরায়েলকে ভয়ঙ্কর বিপদে ফেললো ইরান” শীর্ষক শিরোনামে প্রচার করা হয়েছে।

সুতরাং, হলিউডের সিনেমার টপ গান: ম্যাভেরিক এর একটি দৃশ্যকে ইরান-ইসরায়েল সংঘাতের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img