মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রিকেটার রিশাদকে বাড়ি-গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দেননি

সম্প্রতি, বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রিশাদ হোসেনের দুর্দান্ত পারফরমেন্সের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বাড়ি-গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ইউটিউবে প্রচারিত উক্ত দাবির ভিডিওই দেখা হয়েছে প্রায় ১ লাখ ৫০ হাজার বার। এছাড়া ভিডিওটিতে প্রায় ২ হাজার ৪০০ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ক্রিকেটার রিশাদ হোসেনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ি-গাড়ি উপহার দিতে চাওয়ার দাবিটি সত্য নয়। প্রকৃতপক্ষে, ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভার ভিডিওর কিছু অংশের সাথে ক্রিকেটার রিশাদ হোসেনের কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবির ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার। এতে ভিডিওটির শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিডিও ক্লিপ দেখতে পাওয়া যায়। যেখানে তাকে ‘আমাদের ছেলেরা…মানে ফিল্ডিং, বোলিং, ব্যাটিং সবকিছুতেই এবার তাদের ভালো একটা পারফরমেন্স ছিল’ শীর্ষক মন্তব্য করতে শোনা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক দাবি করেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে রিশাদ হোসেনের পারফরমেন্সে মুগ্ধ হয়ে প্রধানমন্ত্রী ‘ছেলেটা সত্যি অসাধারণ খেলেছে। তরুণরা তো দেশের গর্ব। এই ছেলেটার পারফরমেন্সে আমি মুগ্ধ হয়েছি। তাই আমি তাকে পুরস্কৃত করতে চাই। শীঘ্রই আমি তাকে বাড়ি, গাড়ি উপহার দিবো।’ শীর্ষক মন্তব্য করেছেন।

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওটির শুরুতে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও ক্লিপটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল SOMOY TV এর ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৪ নভেম্বর আমাদের ছেলেরা বলিং, ফিল্ডিং, ব্যাটিং সব কিছুতেই ভালো করেছে | Sheikh Hasina শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube 

প্রতিবেদনটি পর্যলোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর ৪২ সেকেন্ড থেকে ৫০ সেকেন্ড পর্যন্ত অংশের সাথে আলোচিত ভিডিওতে দেখানো প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও ক্লিপের হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও জানা যায়, প্রতিবেদনটি ২০১৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায়কে কেন্দ্র করে। উক্ত সভায় নয়া দিল্লিতে হওয়া বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের জয়ে খেলোয়াড়দের পারফরমেন্স নিয়ে প্রশংসা করেন প্রধানমন্ত্রী।  

অর্থাৎ, প্রধানমন্ত্রীর পুরোনো একটি ভিডিও ক্লিপের সাথে রিশাদ হোসেনের কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রিকেটার রিশাদ হোসেনকে তার পারফরমেন্সের বাড়ি, গাড়ি উপহার দিতে চেয়েছেন কিনা জানতে এ বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত ১৮ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়োজিত হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। উক্ত ম্যাচে ৫৮ বল হাতে রেখে ৪ উইকেটে জয়ের মাধ্যমে ২-১ ব্যবধানে সিরিজে জয় লাভ করে বাংলাদেশ। ম্যাচটিতে রিশাদ হোসেন মাত্র ১৮ বলে পাঁচটি চার এবং চারটি ছয় হাকিয়ে মোট ৪৮ রান করেন। দুর্দান্ত এই পারফরমেন্সে ইন্টারনেট দুনিয়ায় প্রসংশার জোয়ারে ভাসছেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রিশাদ হোসেনের দুর্দান্ত পারফরমেন্সের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বাড়ি ও গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোাচিত দাবিটি সত্য নয়। প্রকৃতপক্ষে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভার পুরোনো একটি ভিডিওর কিছু অংশের সাথে রিশাদ হোসেনের কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

সুতরাং, ক্রিকেটার রিশাদ হোসেনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাড়ি-গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন  দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img