শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে রীতি অনুযায়ী মাথা নুয়ে সম্মান না জানানোর তথ্যটি মিথ্যা

সম্প্রতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে গিয়ে জাপানি রীতি অনুযায়ী “নড” না করে কেবল সোজা হয়ে দাঁড়িয়ে ছিলেন শীর্ষক দাবিতে একটি তথ্যসম্বলিত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে জাপানের পতাকাবাহী গার্ডদের অভিবাদন জানানোর সময় তাঁর ‘নড’ না করে কেবল সোজা হয়ে দাঁড়িয়ে থাকার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং গার্ডদের অভিবাদন জানানোর সময়ে প্রধানমন্ত্রী ‘নড’ করেছিলেন। প্রকৃতপক্ষে অভিবাদন জানানোর সময়ে প্রধানমন্ত্রীর একটি আংশিক ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বেসরকারি গণমাধ্যম চ্যানেল২৪ এ গত ২৬ এপ্রিল ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেভাবে গার্ড অব অনার দেয়া হলো‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Channel 24

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়ার এ ভিডিওটির ১ মিনিট ৩১ সেকেন্ডে দেখা যায়, গার্ড অব অনার দেওয়ার এক পর্যায়ে মঞ্চ থেকে নেমে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দেশটির পতাকার সামনে একসঙ্গে ‘নড’ তথা মাথা নুয়ে সম্মান জানান।

Screenshot: Channel 24

এছাড়াও আরেকটি বেসরকারি চ্যানেল এখন টিভিতে একইদিনে ‘জাপানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার‘ শীর্ষক আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ekhon TV 

এই ভিডিওটির ৫ মিনিট ৫ সেকেন্ডেও জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মাথা নুয়ে সম্মান জানাতে দেখা যায়। 

Screenshot: Ekhon TV

অর্থাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানি রীতি মেনেই জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে ‘নড’ শিষ্টতা পালন করেছিলেন। 

প্রসঙ্গত, ‘নড‘ হচ্ছে জাপানি সংস্কৃতির অবাচনিক বা নন-ভার্বাল যোগাযোগের একটি রীতি। এটি দ্বারা মূলত কথোপকথনের সময় একে অপরের প্রতি সম্মতি বা সম্মানসূচক ইঙ্গিত বুঝায়। এ ‘নড’ করার ক্ষেত্রে সাধারণত মাথা সামনের দিকে ঝোঁকাতে হয়।

Screenshot: Cultural Atlas

মূলত, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সঙ্গে জাপানের  সম্পর্কের ৫০ বছর পূর্তিতে গত ২৫ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত জাপান সফর করেন। এই সফরের সময় গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। তবে এ গার্ড অব অনার দেওয়ার সময়ের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ড অব অনার নেওয়ার সময় জাপানি রীতি মেনে ‘নড’ করেননি বা মাথা নোয়াননি। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ড অব অনার নেওয়ার এক পর্যায়ে জাপানি রীতি মেনে জাপানের পতাকার সামনে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে ‘নড’ করেছেন বা মাথা নুয়ে সম্মান জানিয়েছেন।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে গিয়ে জাপানি রীতি অনুযায়ী “নড” না করার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img