রবিবার, জুলাই 21, 2024
spot_img

তানজিম সাকিবকে আইপিএলে নিজের দলে নেওয়ার আহ্বান জানিয়ে কোনো লাইভ করেননি প্রীতি জিনতা

সম্প্রতি, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নেপালের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে তানজিম হাসান সাকিবের দুর্দান্ত বোলিং পারফরমেন্সে মুগ্ধ হয়ে লাইভে এসে বলিউড অভিনেত্রী প্রীতি জিনতা আসন্ন আইপিএলে তাকে নিজের দল পাঞ্জাব কিংসে যেকোনো মূল্যে নেওয়ার কথা জানিয়েছেন দাবিতে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

তানজিম সাকিবকে

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশি পেসার তানজিম হাসান সাকিবকে আইপিএলে নিজের দলে নেওয়ার জন্যে পাঞ্জাব কিংসের মালিক বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার লাইভে আসার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ২০২০ সালে করোনাকালীন সময়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ১৩ তম আসরে অংশগ্রহণের জন্যে প্রীতি জিনতা সেখানে গেলে তাকে ৭ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়। সেসময় তার পেজে প্রচার করা একটি ভিডিওর সাথে তানজিম সাকিবের কিছু ছবি যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবির ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে প্রীতি জিনতাকে ‘স্বাগত সবাইকে। এটা কোয়ারেন্টাইনের তৃতীয় দিন।’ শীর্ষক কথা বলতে শোনা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক ‘বিশ্বকাপে নেপালে বিপক্ষে তানজিম হাসান সাকিবের বোলিং তাণ্ডবে ধ্বংস হয়েছে নেপাল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে ২১ রানে হারিয়েছে টাইগাররা। গুরুত্বপূর্ণ এই জয়ে সবচেয়ে বড় অবদান তানজিম হাসান সাকিবের। টানা চার ওভারে মাত্র ৭ রানে ৪ উইকেট সংগ্রহ করেছে এই পেসার। যেখানে দুই ওভার-ই মেইডেন। তাইতো সাকিবের এমন বোলিং তাণ্ডব দেখে মুগ্ধ হয়েছেন প্রীতি জিনতা। তাই লাইভে এসে প্রীতি জিনতা বলেন ৫০ কোটি টাকা লাগলেও আমার দলে যেকোনো মূল্যে সাকিবকে চাই।’ শীর্ষক দাবিগুলো করেন।

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে ভিডিওটির শুরুতে দেখানো বলিউড তারকা প্রীতি জিনতার ক্লিপটির কয়েকটি কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে প্রীতি জিনতার ভেরিফাইড ফেসবুক পেজে ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর শুরুতে দেখানো প্রীতি জিনতার ক্লিপের সাথে ‍উক্ত ক্লিপের শুরুর অংশের হুবহু মিল রয়েছে। দুটো ভিডিওতেই তাকে একই স্থানে একই পোশাকে কথা বলতে দেখা যায়। মূলত উক্ত ভিডিওর মিরর ইমেজ তৈরি করে আলোচিত ভিডিওতে তার ফুটেজ ব্যবহার করা হয়েছে।

Video Comparison by Rumor Scanner 

পাশাপাশি ভিডিও এবং ক্যাপশন পর্যালোচনার মাধ্যমে জানা যায়, এটি ২০২০ সালে আয়োজিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর সময় দুবাইয়ে তার কোয়ারেন্টাইনে থাকাকালীন একটি ভিডিও। 

পরবর্তীতে তার ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে সেসময় পেজে আপলোড করা কোয়ারেন্টাইনের একাধিক ভিডিও খুঁজে পাওয়া যায়। (, , , , , , ) যেগুলো তিনি আইপিএলের ১৩ তম আসরে অংশগ্রহণ করতে গিয়ে দুবাইয়ে কোয়ারেন্টাইনে থাকাকালীন পোস্ট করেন। 

পরবর্তীতে পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতা তানজিম হাসান সাকিবকে আইপিএলে নিজের দলে নেওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেছেন কিনা জানতে বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে অনুসন্ধান চালিয়েও গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত ১৭ জুন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে ২১ রানে হারিয়ে সুপার এইটে নিজেদের অবস্থান নিশ্চিত করে বাংলাদেশ। বাংলাদেশের দেওয়া ১০৭ রানের টার্গেটে মাত্র ৮৫ রানেই অল আউট হয়ে যায় নেপাল। ম্যাচেটি দুর্দান্ত পারফরমেন্স দেখান বাংলাদেশি দুই পেসার তানজিম হাসান সাকিব ও মোস্তাফিজুর রহমান। চার ওভারে মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট সংগ্রহ করেন তানজিম সাকিব। দুর্দান্ত এই পারফরমেন্সে ইন্টারনেট দুনিয়ায় প্রসংশার জোয়াড়ে ভাসছেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি, তার পারফরমেন্স দেখে বলিউড অভিনেত্রী প্রীতি জিনতা তাকে আইপিএলে নিজের দল পাঞ্জাব কিংসে নেওয়ার জন্যে লাইভে এসে তাকে অনুরোধ করেছেন দাবিতে একটি ভিডিও টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সত্য নয়। প্রকৃতপক্ষে, করোনাকালীন সময়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এ অংশগ্রহণের জন্যে প্রীতি জিনতা সেখানে গেলে তাকে সেদেশে কোয়ারেন্টাইনে থাকতে হয়। সেসময় তার পেজে তিনি কোয়ারেন্টাইনের দিনগুলির ভিডিও প্রচার করেন। যার একটি ভিডিওর কিছু অংশের সাথে তানজিম হাসান সাকিবের কিছু ছবি যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

সুতরাং, বাংলাদেশি ক্রিকেটার তানজিম হাসান সাকিবকে আইপিএলে নিজের দলে নেওয়ার জন্যে পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতা লাইভে এসে অনুরোধ জানিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Preity G Zinta Facebook Page Video
  • Rumor Scanner’s Own Analysis

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img