বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

“অচিরেই সমগ্র বিশ্ব হবে ইসলামি বিশ্ব” শীর্ষক মন্তব্যটি রাশিয়ান পুরোহিত পেট্রিয়ার্ক কিরিলের নয়

সম্প্রতি, “রাশিয়ান খ্রিষ্টান ধর্ম যাজক অকপটে বলেন অচিরেই সমগ্র বিশ্ব ইসলামি বিশ্ব হবে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “অচিরেই সমগ্র বিশ্ব হবে ইসলামি বিশ্ব ও ব্রাসেলসের জনসংখ্যার ৪৯ শতাংশ মুসলমান” শীর্ষক কোনো মন্তব্য রাশিয়ান পুরোহিত পেট্রিয়ার্ক কিরিল করেননি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত উক্ত মন্তব্যটি রাশিয়ান পুরোহিত পেট্রিয়ার্ক কিরিলের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়াড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Radio Free Europe/Radio Liberty’ নামের একটি সংবাদ মাধ্যমের ওয়েবসাইটে ২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি “Russian Orthodox Patriarch Says IS ‘Discredits Islam” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন পাওয়া যায়, সেই প্রতিবেদন প্যাট্রিয়ার্ক কিরিল ইসলামিক জঙ্গী গোষ্ঠী আই এস -এর কঠোর সমালোচনা করেছে। প্যাট্রিয়ার্ক কিরিল বলেন “আইএস সমগ্র বিশ্বের চোখে ইসলামের ভাবমূর্তি ক্ষুন্ন করছে।” এবং আরো বলেন “ইসলামের জন্য এর চেয়ে ভয়ঙ্কর কিছু কল্পনা করা যায় না, যা তারা [আইএস জঙ্গিরা] করছে। সারা বিশ্ব টেলিভিশনে যে ছবিগুলি দেখছে তা ইসলামের যেকোনো ইতিবাচক ভাবমূর্তি ধ্বংস করে”। এই মন্তব্যর কোথাও উক্ত দাবির স্বপক্ষে কোনো বক্তব্য পাওয়া যায় নি।

Screenshot from Radio Free Europe/Radio Liberty

পাশাপাশি, ‘Radio Free Europe/Radio Liberty’ নামের একটি সংবাদ মাধ্যম এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৯ এপ্রিল “Russia’s Patriarch Kirill Visits Muslim-Majority Albania” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, কিরিল ২৮ এপ্রিল আলবেনিয়া যান। এটি ছিলো কিরিলের প্রথম কোন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ভ্রমণ।

পরবর্তীতে, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম ‘Arab News’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২৫ জুলাই “Muslim World League, Patriarchate of Moscow sign cooperation deal” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় পাট্রিয়ার্ক কিরিল পাট্রিয়ার্ক অফ মস্কো এন্ড অল রাশিয়ার হয়ে মুসলিম ওয়ার্ল্ড লীগের সাথে সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেন।

Screenshot Arab News

এছাড়াও, ‘The Jordan News’ নামের একটি সংবাদ মাধ্যম এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারী “King meets Patriarch Kirill of Russia” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২০ সালে প্যাট্রিয়ার্ক কিরিল জর্ডান সফরে যান। সফরকালীন সময়ে তিনি জর্ডানের রাজার সাথে দেখা করেন। সেখানেও আলোচিত দাবির স্বপেক্ষে কোনো বক্তব্য পাওয়া যায় নি।

তাছাড়া, ‘Los Angeles Times’ নামের একটি সংবাদ মাধ্যমের ওয়েবসাইটে ২০২২ সালের ২৯ মার্চ “A spiritual defense of the war in Ukraine? Putin’s patriarch is trying” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, উক্ত বক্তব্যটি তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একনিষ্ঠ সমর্থক এবং রাশিয়ার ইউক্রেন আক্রমণকেও সমর্থন দিয়েছেন। তার মতে এটা শয়তানের শক্তির সাথে যুদ্ধ যা পবিত্র রাশিয়ার ঈশ্বরপ্রদত্ত ঐক্যকে ধ্বংস করতে চেয়েছে।

সর্বশেষ, সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘CNN’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ০৪ মে “Pope warns pro-war Russian patriarch not to be ‘Putin’s altar boy” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে পাট্রিয়ার্ক কিরিলের বৈঠকে কিরিল বলেন যুদ্ধকে উস্কে দেওয়া এবং পুতিনকে একপাক্ষিক সমর্থনের জন্য পোপ ফ্রান্সিস তাকে সতর্ক করেছেন এবং তার এমন আচরণের জন্য ইইউ তাকে নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। উক্ত বক্তব্যেও কোথাও উক্ত দাবির স্বপেক্ষে কোন বক্তব্য পাওয়া যায় নি।

Screenshot CNN

অর্থাৎ, পুরোহিত পেট্রিয়ার্ক কিরিলের বিগত কয়েকবছরের বিভিন্ন স্থানে দেয়া বক্তব্যে সমগ্র বিশ্বে ইসলাম শাসন করবে এমন কোনো বক্তব্যের অস্তিত্ব পাওয়া যায় নি।

মূলত, অচিরেই সমগ্র বিশ্ব হবে ইসলামি বিশ্ব ও ব্রাসেলসের জনসংখ্যার ৪৯ শতাংশ মুসলমানে পৌঁছেছে এমন একটি মন্তব্য কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত রাশিয়ান পুরোহিত পেট্রিয়ার্ক কিরিলের বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, “অচিরেই সমগ্র বিশ্ব হবে ইসলামি বিশ্ব ও ব্রাসেলসের জনসংখ্যার ৪৯ শতাংশ মুসলমান” শীর্ষক মন্তব্যটিকে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই রাশিয়ান পুরোহিত পেট্রিয়ার্ক কিরিলেরর বক্তব্য দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img