ইসরায়েলে ইরানের হামলার খবরে আল আকসায় ফিলিস্তিনিদের উল্লাসের দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সিরিয়ায় ইরানের দূতাবাসের নিকটে ইসরায়েলের হামলায় ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের একজন সিনিয়র কমান্ডার ও ছয় কর্মকর্তা নিহত হলে এই হামলার প্রতিবাদে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে ইরানের কয়েকশ ড্রোন ও মিসাইল হামলা চালায় ইরান। এর প্রেক্ষিতে ইরান কর্তৃক ইসরায়েলে হামলা করার খবর শুনে আল-আকসা মসজিদের প্রাঙ্গণে ফিলিস্তিনিদের আনন্দ করছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ইসরায়েলে

ফেসবুকে উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইরান কর্তৃক ইসরায়েলে হামলার খবর শুনে আল-আকসা মসজিদের প্রাঙ্গণে ফিলিস্তিনিদের আনন্দ করছে দাবিতে প্রচারিত ভিডিওটি উক্ত ঘটনার নয় বরং ভিডিওটি পুরোনো এবং ভিন্ন ঘটনার।

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে gokyuzundeki.gizem নামক ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ৬ এপ্রিলে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর ক্যাপশনে উক্ত দৃশ্যের বিষয়ে বিস্তারিত উল্লেখ পাওয়া যায়নি। 

আরো অনুসন্ধান করে نير حسون Nir Hasson ניר חסון নামের একটি এক্স অ্যাকাউন্টে গত ৫ এপ্রিলে ভিন্ন দিক থেকে তোলা একই মূহুর্তের ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: X

এই ভিডিও থেকে জানা যায়, এটি গত রমজান মাসের শেষ শুক্রবারের নামাজ ও শবে কদর রাতের সময়ে ধারণ করা।

মূলত, গত ৫ এপ্রিলে ফিলিস্তিনের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে রমজান মাসের শেষ শুক্রবারের ও শবে কদর রাতে মুসল্লিদের ধ্বনিতে মুখরিত হয়। সম্প্রতি সেই মূহুর্তে ধারণ করা একটি ভিডিও ইরান কর্তৃক ইসরায়েলে ড্রোন হামলা করার খবর শুনে আল-আকসা মসজিদের প্রাঙ্গণে ফিলিস্তিনিদের আনন্দ করছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, আল-আকসায় মুসল্লিদের ভিন্ন ও পুরোনো ঘটনার একটি ভিডিওকে ইসরায়েলে ইরানের ড্রোন হামলা করার খবর শুনে ফিলিস্তিনিরা আনন্দ করছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  • gokyuzundeki.gizem – Instagram Post
  • نير حسون Nir Hasson ניר חסון – X Post 
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img