সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

বিশ্বকাপে আফগানদের বিপক্ষে জয়ে তামিমের অভিনন্দন দাবিতে ছড়ালো পুরোনো ভিডিও 

সম্প্রতি, “এবার লাইভে এসে, বাংলাদেশ দলকে অভিনন্দন জানালো তামিম ইকবাল” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

তামিমের অভিনন্দন

ফেসবুকে প্রচারিত এমন কিছু  ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলমান ওয়ান ডে বিশ্বকাপে আফগানিস্তানের সাথে বাংলাদেশের জয়ের পর তামিম ইকবালের শুভেচ্ছা জানানোর দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়। বরং এটি ২০২২ সালে অনুষ্ঠিত নারী ওয়ান ডে বিশ্বকাপে বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রথম জয়ের পর ধারণ করা তামিম ইকবালের শুভেচ্ছা বার্তার ভিডিও।

দাবিটি নিয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে তামিম ইকবালের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২২ সালের ১৪ মার্চ ‘Congratulations and Best wishes to the Bangladesh women’s cricket team’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর সাথে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Collage: Rumor Scanner

ভিডিওটিতে তামিম ইকবাল বলেন, ‘বাংলাদেশ নারী দলকে আমার ও বাংলাদেশ দলের তরফ থেকে অনেক অনেক অভিনন্দন বিশ্বকাপে প্রথম জয়ের জন্য। এত বড় আসরে প্রথম জয়, সত্যিই স্পেশাল। সামনের ম্যাচগুলোর জন্য আমাদের পক্ষ থেকে শুভ কামনা।’


অর্থাৎ ২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী ওয়ান ডে বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে প্রথমবারের মতো জয় পেয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এই জয়ে সেসময় তাদেরকে অভিনন্দন জানিয়ে নিজের পেজ থেকে  ভিডিওয়ের মাধ্যমে শুভেচ্ছা বার্তা জানান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওডিআই সংস্করণের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। 

এই ভিডিওটিকেই সম্প্রতি চলমান ওয়ান ডে বিশ্বকাপে আফগানিস্তানের সাথে বাংলাদেশের জয়ের পর তামিম ইকবালের শুভেচ্ছা জানানোর দাবিতে প্রচার করা হচ্ছে। 

এছাড়া অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি Sports X নামের যে ফেসবুক পেজ থেকে প্রচার করা হচ্ছে, সে পেজ থেকে   হুবহু একই ভিডিও পূর্বেও বিভিন্ন খেলা শেষে বাংলাদেশের জয় উপলক্ষে তামিম ইকবালের শুভেচ্ছা বার্তার ভিডিও দাবিতে প্রচার করা হয়েছিল।

যেমন, গত ৩ সেপ্টেম্বর এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর তামিমের শুভেচ্ছা বার্তা দাবিতে প্রচারিত এই ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

১৫ সেপ্টেম্বর এশিয়া কাপেই ভারতের বিপক্ষে জয় উপলক্ষে  তামিমের শুভেচ্ছা বার্তা দাবিতে প্রচারিত এই ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

Video Collage: Rumor Scanner

প্রসঙ্গত, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওডিআই সংস্করণের সাবেক অধিনায়ক তামিম ইকবাল ২০২৩ বিশ্বকাপেপ্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের পর  নিজের ভেরিফাইড পেজ থেকে শুভেচ্ছা বার্তা জানিয়ে একটি পোস্ট দেন। 

পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)

মূলত, ২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী ওয়ান ডে বিশ্বকাপে প্রথমবার খেলতে গিয়ে পাকিস্তানকে হারিয়ে প্রথম জয় ছিনিয়ে আনে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তাদের এই জয়ের পর বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের সাবেক ওডিআই অধিনায়ক তামিম ইকবাল নিজের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে একটি শুভেচ্ছা বার্তার ভিডিও পোস্ট করেন। তার সেই ভিডিওকেই সম্প্রতি ২০২৩ ক্রিকেট বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পাওয়ায় বাংলাদেশ ক্রিকেট দলকে তামিম ইকবালের শুভেচ্ছা বার্তার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের জয়ের পর  তামিম ইকবাল শুভেচ্ছা জানিয়ে বার্তা দিয়েছেন দাবিতে একটি ভিডিও  প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img