শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

দামেস্কে গত জুনের বিমান হামলার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি

সম্প্রতি, সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলার ঘটনায় কতিপয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে একটি ছবি ব্যবহার করা হয়েছে। 

উক্ত ছবি যুক্ত করে গণমাধ্যমে প্রকাশিত এমনকিছু প্রতিবেদন দেখুন দৈনিক নয়া দিগন্ত, দ্য রিপোর্ট লাইভ, নিউজ২৪, দৈনিক আলোকিত বাংলাদেশ (ই-পেপার), এবিনিউজ২৪, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), একুশে টিভি এবং তরঙ্গ নিউজ। 

উক্ত ছবি ব্যবহার করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সাথে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং সিরিয়ায় ইসরায়েলি হামলার পূর্বের ঘটনার পুরোনো ছবিকে দেশটিতে সাম্প্রতিক বিমান হামলার ঘটনার দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে মালয়েশিয়া ভিত্তিক গণমাধ্যম NEW STRAITS TIMES এ গত ১৯ ফেব্রুয়ারিতে প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, ১৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে ইসরাইলি রকেট হামলায় দামেস্কের কাফর সুসার আশেপাশের একটি ভবনে আঘাত করা হয়। এতে পাঁচজন নিহত হয়েছে। 

ছবিটির ক্যাপশনে বলা হয়, ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম থেকে প্রাপ্ত এবং এটি দামেস্কর কাফর সুসার আশেপাশের ক্ষতিগ্রস্থের ছবি। 

Screenshot: New Straits Times

অনুসন্ধানে Richard Medhurst নামক একটি ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে দুটি ছবিসহ গত ১৯ ফেব্রুয়ারিতে দেওয়া একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। সেখানেও আলোচিত ছবিটি পাওায়া যায়। 

পোস্টের ক্যাপশনে বলা হয়, ইসরায়েল মাত্র বোমাবর্ষণ করেছে সিরিয়ায়। দামেস্কের একটি আবাসিক এলাকায় আঘাত করেছে। নিহত হয়েছে ১৫ জন। 

Screenshot: Richard Medhurst Twitter Account 

Richard Medhurst নামক অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, তিনি একজন স্বাধীন সাংবাদিক। 

Screenshot: Richard Medhurst Twitter Account

অর্থাৎ, ছবিটি সাম্প্রতিক সিরিয়ার রাজধানী দামেস্কে হওয়া বিমান হামলার নয়। 

গণমাধ্যমের প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্য দেওয়া হয়নি। বরং কিছু গণমাধ্যম ছবিগুলো সংগৃহিত কেউ-বা ছবির ক্যাপশনে কিছুই লিখেনি। সাম্প্রতিক ঘটনার বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে ছবিটির ব্যবহার করে সংগৃহিত উল্লেখ কিংবা কোনো তথ্যই উল্লেখ না থাকায় স্বাভাবিকভাবে ছবিগুলো সিরিয়ায় সাম্প্রতিক বিমান হামলার ঘটনার বলে প্রতীয়মান হয়। এতে করে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হওয়া অমূলক নয়। 

মূলত, গত ১৩ জুন দিবাগত রাতে সিরিয়ার রাজধানী দামেস্কে বিমান হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় কতিপয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে সিরিয়ার পুরোনো ও ভিন্ন ঘটনার ছবি ব্যবহার করে সাম্প্রতিক ঘটনার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে। প্রতিবেদনগুলোতে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্যও দেওয়া হয়নি। এতে করে স্বাভাবিকভাবে ছবিটি সিরিয়ায় সাম্প্রতিক হওয়া বিমান হামলার ঘটনার বলে প্রতীয়মান হয়, যা বিভ্রান্তির জন্ম দিয়েছে।

সুতরাং, সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে বিমান হামলার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে পুরোনো ঘটনার ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img