ব্রাহ্মণবাড়িয়ায় বৃদ্ধের আত্নহত্যা দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয়

সম্প্রতি, “পেটের ক্ষুধা সইতে না পেরে ব্রাহ্মনবাড়িয়ায় আত্ম হত্যা করেছেন এক বৃদ্ধ” শীর্ষক শিরোনামে একাধিক ছবি সম্বলিত একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রাহ্মণবাড়িয়ায় বৃদ্ধের আত্নহত্যা দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং এগুলো দুই বছর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশন থেকে উদ্ধার হওয়া এক বৃদ্ধের মরদেহের ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, দেশীয় সংবাদমাধ্যম ‘বাংলাদেশ প্রতিদিন‘ এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ০২ মে “ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ!” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে সংযুক্ত ছবির সঙ্গে সম্প্রতি প্রচারিত ছবিগুলোর একটির সঙ্গে হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Bangladesh Pratidin website

এছাড়াও দেশীয় ইলেকট্রনিক সংবাদমাধ্যম News24‘ এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ০৩ মে “ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ!” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে সংযুক্ত ছবির সঙ্গে বর্তমানে প্রচারিত ঐ একই ছবির মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from News24 website

পরবর্তীতে, সে সময়ে উক্ত ঘটনা নিয়ে দেশীয় মূল ধারার একাধিক সংবাদমাধ্যমে প্রচারিত সংবাদ খুঁজে পাওয়া যায়। এমন কিছু সংবাদ দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot from Banglanews24

তাছাড়াও, অনুসন্ধানের মাধ্যমে, Ashraful lslam Sumon নামের একটি ফেসবুক আইডি হতে ২০২০ সালের ০২ মে ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ! শিরোনামে প্রচারিত পোস্টের সংযুক্ত ছবিগুলোর সঙ্গে বর্তমানে প্রচারিত ছবিগুলোর মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০২০ সালের ০২ মে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের ১নং প্লাটফর্মের পশ্চিম দিকে নিরাপত্তা বেষ্টনীর গ্রিলে ঝুলন্ত অবস্থায় অজ্ঞাত এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছিলো রেলওয়ে পুলিশ এবং সে সময় ঐ ঘটনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক মো. সেতাফুর রহমান গণমাধ্যমকে জানিয়েছিলেন, “দুপুরের দিকে বৃষ্টির পর ঝুলন্ত অবস্থায় লাশ দেখতে পেয়ে লোকজন খবর দেয়। লকডাউনের কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় ষ্টেশনের প্লাটফর্ম এলাকা অনেকটা নীরব। মরদেহের পাশে দুইটি ব্যাগ ছিল। একটি ব্যাগে জ্যাকেট ও কম্বল এবং আরেকটিতে কাপড় ছিল। বৃদ্ধের বয়স ৬০-৬৫ বছর হবে। মাফলারে ফাঁস দেয়া ঝুলন্ত অবস্থায় তার লাশটি ছিল। ধারণা করা হচ্ছে, গলায় ফাঁস দিয়ে তিনি আত্মহত্যা করেছেন।”

তবে, ঐ আত্নহত্যার ঘটনায় ধারণকৃত ছবিগুলোকে সাম্প্রতিক সময়ে সাম্প্রতিক সময়ে পেটের ক্ষুধা সইতে না পেরে ব্রাহ্মণবাড়িয়ায় এক বৃদ্ধ আত্মহত্যা করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের মাধ্যমে, রিউমর স্ক্যানার টিম সম্প্রতি প্রচারিত ছবিগুলোর একটির উৎস শনাক্ত করতে পারলেও অপর একটি ছবির উৎস শনাক্ত করতে পারে নি। তবে বিস্তারিত যাচাই শেষে অপর ছবিটিও একই ঘটনায় ভিন্ন কোণ হতে ধারণকৃত বলে রিউমর স্ক্যানার টিম শতভাগ নিশ্চিত হয়েছে।

প্রসঙ্গত, আলোচিত ছবিগুলো ২০২১ সালেও একই দাবিতে সামাজিক মাধ্যমে প্রচারিত হয়েছিলো। এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে

বৃদ্ধ

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশনে কোনো বৃদ্ধ আত্নহত্যা করেছেন এমন কোনো তথ্য দেশীয় মূলধারার কোনো সংবাদমাধ্যমে খুঁজে না পাওয়া গেলেও গত ০৮ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় রেল স্টেশনের প্লাটফর্ম থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ শীর্ষক একটি সংবাদ পাওয়া যায়। তবে ঐ ব্যক্তির মৃত্যুর কারণ সম্পর্কে কোনো সুস্পষ্ট তথ্য জানা যায়নি।

সুতরাং, ২০২০ সালের ০২ মে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের প্লাটফর্মের নিরাপত্তা বেষ্টনীর গ্রিলে ঝুলন্ত অবস্থায় থাকা এক অজ্ঞাত বৃদ্ধের লাশের ছবিকে সাম্প্রতিক সময়ে ক্ষুধার জ্বালা সইতে না পেরে ব্রাহ্মণবাড়িয়ায় বৃদ্ধের আত্মহত্যা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: পেটের ক্ষুধা সইতে না পেরে ব্রাহ্মনবাড়িয়ায় আত্মহত্যা করেছেন এক বৃদ্ধ
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ! | Online Version
  2. ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ! | News24 TV | Twenty-Four Hour Bangladeshi News Channel
  3. ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে বৃদ্ধের লাশ | 906387 | কালের কণ্ঠ
  4. ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের প্লাটফর্মে বৃদ্ধের ঝুলন্ত লাশ
  5. ব্রাহ্মণবাড়িয়ায় রেলস্টেশন থেকে বৃদ্ধের – banglanews24.com
  6. ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশনে বৃদ্ধের ঝুলন্ত লাশ
  7. ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশন থেকে ভিক্ষুকের লাশ উদ্ধার
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img