পাকিস্তানের লাহোরে সাম্প্রতিক বন্যার খবরে গণমাধ্যমে পুরোনো ছবি

গত মে মাসে পাকিস্তানের লাহোরে হওয়া বন্যার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে একটি ছবি ব্যবহার করা হয়েছে। 

উক্ত ছবি ব্যবহার করে প্রতিবেদন প্রকাশ করা করেছে যমুনা টিভি

উক্ত ছবি ব্যবহার করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং পাকিস্তানের এই ছবিটি অন্তত পাঁচ বছরের পুরোনো এবং ভিন্ন ঘটনার।  

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ করে পাকিস্তানের ব্লগিং ওয়েবসাইট Pakistan Tour এ ২০১৯ সালের ২৭ আগস্ট “Importance of Monsoon Season In Pakistan” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Pakistan Tour

আরো অনুসন্ধান করে পাকিস্তানের সংবাদমাধ্যম BUSINESS RECORDER এ ২০১৮ সালের ৩ জুলাই “Six killed as heavy rain wreaks havoc in Lahore” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, পাঞ্জাবের বিভিন্ন অংশে ভারী বৃষ্টিপাতে লাহোরে বন্যার কারণে অন্তত ছয়জন নিহত হয়েছে।

Screenshot:Business Recorder

কিন্তু প্রতিবেদনে ছবিটির ক্যাপশনে ছবির সূত্র উল্লেখ করা হয়নি। 

তবে পাঁচ বছর পূর্বের সংবাদে ছবিটি খুঁজে পাওয়া এটাই প্রমাণ করে যে, আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয়।  

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে কোনো তথ্য উল্লেখ করা হয়নি। ফলে সাম্প্রতিক ঘটনার সংবাদে ছবিটি ব্যবহার করায় স্বাভাবিকভাবেই প্রতীয়মান হয় যে ছবিটি সাম্প্রতিক ঘটনার সময়ের। এতে করে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তি তৈরি হওয়া অমূলক নয়। 

মূলত, গত মে মাসে পাকিস্তানের লাহোরে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যার সৃষ্টি হয়। সেই ঘটনার সংবাদে ব্যবহৃত একটি ছবি অনুসন্ধান করে জানা যায়, ছবিটি সে সময়ের নয়। ছবিটি ২০১৮ সালে লাহোরে হওয়া বন্যার সংবাদে খুঁজে পাওয়া গেছে। গণমাধ্যমের সাম্প্রতিক প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে কোনোকিছু লেখা না থাকায় ছবিটি সাম্প্রতিক সময়ের বলে প্রতীয়মান হয়, যা বিভ্রান্তির জন্ম দিয়েছে। 

সুতরাং, পাকিস্তানের লাহোরে হওয়া বন্যার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে অন্তত পাঁচ বছরের পূর্বের ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img