ওবায়দুল কাদেরের মৃত্যুর খবরটি গুজব

সম্প্রতি, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মারা গেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

Screenshot Source: Tiktok

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মৃত্যুবরণ করার দাবিটি সঠিক নয় বরং তিনি সুস্থ আছেন এবং গণমাধ্যম ও ফেসবুক পেজে তার সরব উপস্থিতি রয়েছে। 

ওবায়দুল কাদেরের মৃত্যুর দাবিতে যে ভিডিওটি প্রচার করা হচ্ছে তা মূলত একটি সংবাদ বুলেটিনের ফুটেজ। ভিডিওটি পর্যবেক্ষণ করলে দেখা যায় দেখা যায়, উপস্থাপকের ঠোঁটের সাথে ভিডিওতে শুনতে পাওয়া শব্দের মিল নেই। অর্থাৎ, কোনো একটি সংবাদ বুলেটিনের ভিডিওকে এডিট করে ওবায়দুল কাদেরের মৃত্যুর সংবাদের অডিও জুড়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভেরিফাইড ফেসবুক পেজের সাম্প্রতিক অ্যাক্টিভিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, গত ১৪ই এপ্রিল নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওয়ায়দুল কাদের নিজের ছবি সম্বলিত একটি পোস্ট করেছেন।

এছাড়াও, কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ১৪ই এপ্রিল মূলধারার গণমাধ্যম প্রথম আলোর প্রকাশিত “বাংলা নববর্ষে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলার শপথ নিতে হবে: ওবায়দুল কাদের” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। প্রতিবেদনটিতে দেখা যায়, পহেলা বৈশাখ উপলক্ষে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শোভাযাত্রাপূর্ব আলোচনা সভায় বক্তব্য দিয়েছেন ওবায়দুল কাদের। 

Source: Prothom Alo

পাশাপাশি, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে ১৫ এপ্রিল মূলধারার নিউজ মিডিয়া সময় টিভির ইউটিউব চ্যানেলে আপলোডকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন তালিকার ঘোষণাপত্র পাঠ করতে দেখা যায়। 

যা থেকে নিশ্চিত হওয়া যায় যে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওয়াবদুল কাদের মৃত্যুর সংবাদটি সম্পূর্ন বানোয়াট এবং মিথ্যা।

Source: Somoy tv

মূলত, সামাজিক যোগাযোগমাধ্যমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মারা গেছেন বলে যে দাবি করা হচ্ছে সেটি সঠিক নয়, বরং সম্প্রতি তিনি একাধিকবার জনসভা এবং সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছেন।

উল্লেখ্য, অতীতেও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মৃত্যু সম্পর্কে গুজব ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে

প্রসঙ্গত, পূর্বেও একাধিক ব্যক্তির মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মারা যান গেছেন শীর্ষক দাবিটি সম্পূর্ন মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img