শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

ইউক্রেন-রাশিয়া সংঘাত নিয়ে ওবায়দুল কাদেরের মন্তব্য দাবিতে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, “যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই: কাদের” শীর্ষক একটি সংবাদের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে কেন্দ্র করে “যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই” শীর্ষক কোনো বক্তব্য দেয়নি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব ওবায়দুল কাদের বরং একটি ফেক নিউজ জেনারেটর ওয়েবসাইটের সাহায্যে সূত্রবিহীন এই তথ্য সম্বলিত স্ক্রিনশট তৈরি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

আলোচিত বক্তব্যটির সূত্র হিসেবে স্ক্রিনশটে থাকা ‘WORLDGREYNEWS.COM’ এর ওয়েবসাইটটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি একটি ফেক নিউজ জেনারেটর সাইট, যার মাধ্যমে যেকেউ নিজের ইচ্ছামতো যেকোনো নিউজ তৈরি করতে পারে।

Screenshot from WORLDGREYNEWS. COM website

সামাজিক মাধ্যম ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলসের সহায়তায় দেখা যায়, ‘যে সকল লোকেরা আজকে রাতে ভাত খাবে না‘ নামের একটি ফেসবুক পেজ থেকে ২০২০ সালের ৯ জানুয়ারিতে “যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই: কাদের” শীর্ষক সংবাদটির স্ক্রিনশট ফেসবুকে সর্বপ্রথম প্রচার করা হয়েছিলো।

উল্লেখ্য, সেসময়ে ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে গভীর সংকটময় পরিস্থিতি সৃষ্টি হয়েছিলো। ঐ ঘটনা সম্পর্কিত কি-ওয়ার্ড সার্চ করে দেশীয় মূল ধারার গণমাধ্যম ‘সমকাল‘ এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ৯ জানুয়ারিতে “যুদ্ধে না জড়াতে যুক্তরাষ্ট্র ও ইরানের প্রতি আহ্বান কাদেরের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Samakal website

অর্থাৎ, ২০২০ সালে ইরান-যুক্তরাষ্ট্র সংকটকালেও “যুদ্ধ জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই” শীর্ষক মন্তব্যটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের করেছেন এমন দাবির কোনো সত্যতা নেই।

সম্প্রতি, ইউক্রেন-রাশিয়া সংঘাতকে কেন্দ্র করে ২০২০ সালে প্রচারিত তথ্যটি সূত্র ব্যতীত পুনরায় প্রচার করা হচ্ছে। ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলসের মাধ্যমে দেখা যায়, সাম্প্রতিক সময়ে গত ২৪ ফেব্রুয়ারি রাত ১১:৫৩ মিনিটে ২০২০ সালে প্রচারিত ঐ একই পেজ থেকে উক্ত তথ্য সম্বলিত স্ক্রিনশটটি পুনরায় পোস্ট করা হয়। পরবর্তীতে ঐ স্ক্রিনশটটি দ্রুত ফেসবুকে ছড়িয়ে পড়ে।

ইউক্রেন

মূলত, আলোচিত সংবাদের স্ক্রিনশটটি ২০২০ সালে ইরান-যুক্তরাষ্ট্র সংকটকে কেন্দ্র করে একটি ফেক নিউজ জেনারেটরের মাধ্যমে তৈরি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হয়েছিলো যা বিভিন্ন সময়ে সূত্রহীনভাবেও প্রচার করা হয়েছে। ঐ একই বানোয়াট স্ক্রিনশটটি সাম্প্রতিক সময়ে চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাতকে কেন্দ্র করে ওবায়দুল কাদেরের বক্তব্য দাবিতে পুনরায় সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: ভিডিওটি রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের তরুণীর প্রতিবাদের ঘটনার নয়

তবে, ওবায়দুল কাদেরের ভেরিফাইড ফেসবুক একাউন্ট এবং বাংলাদেশের মূলধারার কোনো গণমাধ্যমে ‘যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই’ শীর্ষক ওবায়দুল কাদেরের বক্তব্যের কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন সংঘাতে কারো পক্ষেই অবস্থান নেয় নি বাংলাদেশ। দেশীয় মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম ‘যমুনা টেলিভিশন’ এর ইউটিউব চ্যানেলে গত ২৮ ফেব্রুয়ারিতে “রাশিয়া- ইউক্রেন যুদ্ধে কারো পক্ষ নেবে না বাংলাদেশ” শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পক্ষ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। উক্ত প্রতিবেদনে কৃষিমন্ত্রী ও মন্ত্রীপরিষদ সচিব এর বক্তব্য পাওয়া যায়। তারাও সেখানে কোনো পক্ষ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের বিষয়টি উল্লেখ করেছেন। তবে, ‘যুদ্ধ জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই’ শীর্ষক কোনো তথ্য ঐ প্রতিবেদনে পাওয়া যায়নি।

এছাড়াও, চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গত ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন,

“বাংলাদেশ ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তবে বাংলাদেশ তার পররাষ্ট্রনীতির মূল বৈশিষ্ট্য অনুযায়ী কোনো পক্ষে অবস্থান না নিয়ে নিরপেক্ষ থাকবে। বাংলাদেশের বিশ্বাস ও প্রত্যাশা এই যে, দু’পক্ষের আলোচনার মধ্য দিয়েই সংকটের শান্তিপূর্ণ সমাধান আসবে।” 

তাছাড়া, রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে বাংলাদেশ সরকারের কোন দায়িত্বশীল ব্যক্তির পক্ষ থেকে এমন বক্তব্য দেয়ার সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাতকে কেন্দ্র করে অতীতে ফেক নিউজ জেনারেটর দিয়ে তৈরি “যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই:কাদের” শীর্ষক একটি সংবাদের স্ক্রিনশট ব্যবহার করে পুনরায় সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: যুদ্ধে জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই: কাদের
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. যুদ্ধে না জড়াতে যুক্তরাষ্ট্র ও ইরানের প্রতি আহ্বান কাদেরের
  2. রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কারো পক্ষ নেবে না বাংলাদেশ | Ukraine_War
  3. সংকট দীর্ঘায়িত হলে চ্যালেঞ্জে পড়বে দেশ
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img