সোমবার, মে 20, 2024
spot_img

শেখ হাসিনাকে “ভোট চোর” বলে বক্তব্য দেননি ওবায়দুল কাদের

সম্প্রতি “শেখ হাসিনা ভোট চোর, ওবায়দুল কাদের এর নতুন স্লোগান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে নতুন স্লোগান দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি সঠিক নয় বরং ভিডিওটিতে সম্পাদনার মাধ্যমে স্লোগানটি যুক্ত করা হয়েছে। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে কুমিল্লার স্থানীয় গণমাধ্যম Jago Comilla এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর “১৬ কোটি মানুষ ১৪ কোটি মোবাইল কে দিয়েছে?। ওবায়দুল কাদের বক্তব্য। কুমিল্লা।” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পুরো ভিডিওটিতেই ওবায়দুল কাদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরতে শোনা যায়। ভিডিওটির শুরুতেই ওবায়দুল কাদের বলেন, ১৬ কোটি মানুষ, ১৪ কোটি মোবাইল। কে দিয়েছে? বিধবা ভাতা, বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী ভাতা, উপবৃত্তি কে দিয়েছে? ওবায়দুল কাদেরের এসবের প্রশ্নের উত্তরে উপস্থিত জনতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বলেন। এগুলা ছাড়াও ওবায়দুল কাদের তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। 

এছাড়া ভিডিওটির ১২ মিনিট সময়কালে ওবায়দুল কাদের বিএনপির সমালোচনা করে বলেন, আজকে বিএনপির নাম কি জানেন? বাংলাদেশ নালিশ পার্টি। আন্দোলনে ব্যর্থ হয়ে কোটার উপর নির্ভর করে, কোটায় ব্যর্থ হয়ে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের উপর ভর করে। সেটাও ব্যর্থ, প্রধানমন্ত্রী দাবি মেনে নিয়েছে।

অর্থাৎ, ওবায়দুল কাদের তার বক্তব্যের পুরোটাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন ও বিএনপির আন্দোলন নিয়ে সমালোচনা করেছেন।

পরবর্তীতে SD Television আরেকটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর “কুমিল্লার জনসভায় একি বললেন ওবায়দুল কাদের” শীর্ষক শিরোনামে প্রচারিত ওবায়দুল কাদেরের বক্তব্যের আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওতে ওবায়দুল কাদেরকে তার বক্তব্যে বলতে শোনা যায়, বিএনপি এখন নালিশ পার্টি। বিদেশীদের উপর ভর করেছে। বিএনপি ভুয়া, ভুয়া, মিথ্যাচার, মিথ্যাচার। জাতিসংঘের মহাসচিবের নাম বলে যারা মিথ্যাচার করতে পারে, অপপ্রচার করতে পারে, প্রতারণা করতে পারে বাংলাদেশের জনগণের সঙ্গে। তাদের হাতে কি বাংলাদেশ নিরাপদ? তাদের হাতে বাংলাদেশের গণতন্ত্র কি নিরাপদ? তাদের হাতে বাংলাদেশের আইনের শাসন কি নিরাপদ? 

বক্তব্যের এই অংশেও ওবায়দুল কাদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কোনো স্লোগান দিতে শোনা যায়নি। 

অর্থাৎ, উপরিউক্ত ভিডিও দুইটির কোথাও ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “ভোট চোর” উল্লেখ করে কোনো স্লোগান দেননি।

এছাড়া ভিডিওটিতে সংযুক্ত স্লোগানটির সঙ্গেও ওবায়দুল কাদের সহ মঞ্চে থাকা অন্যান্যদের ঠোঁট নাড়ানোর সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের একজন দায়িত্বশীল ও প্রথম সারির নেতা হিসেবে আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দের সামনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “ভোট চোর” হিসেবে সম্বোধন করে বক্তব্য দেওয়ার বিষয়টিও যুক্তিসঙ্গত নয়।

মূলত, ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর কুমিল্লার টাউন হল ময়দানে নির্বাচনী জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ জনসভায় ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের নানা উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। পাশাপাশি বিএনপির নানা কর্মকাণ্ডের সমালোচনা করে বক্তব্য দেন। তিনি তার বক্তব্যের কোথাও আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “ভোট চোর” হিসেবে উল্লেখ করে বক্তব্য না দিলেও তার বক্তব্যের ছোট একটি অংশকে সম্পাদনা করে তাতে “শেখ হাসিনা ভোট চোর” স্লোগানটি যুক্ত করে প্রচার করা হচ্ছে।

সুতরাং, শেখ হাসিনা ভোটচোর, ওবায়দুল কাদেরের নতুন স্লোগান দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি সত্য নয়; এটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img