বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার দাবিটি গুজব

সম্প্রতি, “সারাদেশে তিনদিন বিদ্যুৎ থাকবে না” শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে ছড়িয়ে পড়েছে।

টিকটকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার দাবিটি সত্য নয় বরং ২০১৯ সালের সংবাদের একটি ছোট ক্লিপ বিকৃতভাবে উপস্থাপন করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজে ২০১৯ সালের ২৪ জুলাই “সারাদেশে তিনদিন বিদ্যুৎ থাকবে না, এমন গুজবে বিভ্রান্ত না হতে সাধারণ মানুষের প্রতি আহ্বান” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার গুজব সম্পর্কে জনগনকে সচেতন করছেন তৎকালীন বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব আহমেদ কায়কাউস।

এছাড়াও, দৈনিক প্রথম আলোতে ২০১৯ সালের ১আগস্ট প্রকাশিত “ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড ৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি সই” শিরোনামের সংবাদ থেকে জানা যায়, তিনি (আহমেদ কায়কাউস) তৎকালীন সময় বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে কর্মরত ছিলেন।

কিন্তু বর্তমানে তার কর্মস্থল সম্পর্কে অনুসন্ধান করে জানা যায়, তিনি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে কর্মরত আছেন।

মূলত, ২০১৯ সালের ২৪ জুলাই তৎকালীন বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ সচিব ড. আহমেদ কায়কাউস সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার গুজব সম্পর্কে জনগণকে সচেতন করছিলেন যা বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়। কিন্তু বর্তমানে ওই ভিডিওটির খন্ডিত অংশ সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার দাবিতে টিকটকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, সারাদেশে তিনদিন বিদ্যুৎ না থাকার দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং প্রচারিত ভিডিওটি বিকৃত করা।

তথ্যসূত্র

ATN News : সারাদেশে তিনদিন বিদ্যুৎ থাকবে না, এমন গুজবে বিভ্রান্ত না হতে সাধারণ মানুষের প্রতি আহ্বান
Prothom Alo: ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড ৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি সই
প্রধানমন্ত্রীর কার্যালয়: কর্মকর্তাবৃন্দের তালিকা

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img