শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভেনিজুয়েলায় কনডমের উচ্চমূল্য নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচার

সম্প্রতি, “এক প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকা!” শীর্ষক শিরোনামে দেশীয় গণমাধ্যম চ্যানেল টুয়েন্টিফোরের ফেসবুক পেজে একটি ভিডিও প্রতিবেদন প্রচার করা হয়।

প্রতিবেদনটি দেখুন এখানে(আর্কাইভ)

ভেনিজুয়েলায়

পরবর্তীতে, চ্যানেল টুয়েন্টিফোরের ইউটিউব চ্যানেলেও একই প্রতিবেদন প্রচার করা হয়। 

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভেনেজুয়েলায় একটি বা এক প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকা শীর্ষক তথ্যটি সঠিক নয় বরং ২০১৫ সালের একটি সংবাদের সূত্রে চলতি বছরও একই সংবাদ প্রচার করা হলেও দেশটিতে কখনোই কনডমের দাম এত বেশি ছিল না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

মূলত, ভেনেজুয়েলায় কনডমের দামের বিষয়ে প্রকাশিত সংবাদে দাবি করা হয়, দেশটিতে একটি বা এক প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকা৷ কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। ২০১৫ সালে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গে এ সংক্রান্ত প্রতিবেদনে দাবি করা হয়, ৩৬-প্যাকের একটি ট্রোজান কনডমের মূল্য ৭৫৫ মার্কিন ডলার। পরবর্তী সময়ে এই সংবাদের বরাতেই উক্ত তথ্যটি আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে। একইভাবে এই তথ্যটি দেশের গণমাধ্যমগুলোতেও প্রচার হয়ে আসছে। তবে ব্লুমবার্গের প্রতিবেদনে একটি পণ্য বেচাকেনার সাইটের বরাতে উক্ত দামের বিষয়টি উল্লেখ থাকলেও দেশটির একাধিক সাংবাদিক নিশ্চিত করেছেন যে ভেনেজুয়েলায় কনডমের দাম কখনোই এত বেশি ছিল না। তাছাড়া, দেশটিতে বর্তমানে সমপরিমাণ কনডমের দাম প্রায় সাড়ে ৮ হাজার টাকা।

উল্লেখ্য, পূর্বেও ভেনিজুয়েলায় কনডমের উচ্চমূল্য নিয়ে একাধিক গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img