রবিবার, জুলাই 21, 2024
spot_img

২৫ বছর বয়সের মধ্যে বিয়ে না করলে জেল জরিমানার বিধান রেখে দেশে কোনো আইন পাশ হয়নি

সম্প্রতি, ‘মন্ত্রীসভায় নতুন আইন পাশ করা হলো, যে ছেলে মেয়ে ২৫ বছর বয়সে বিয়ে করবে না নতুন আইন অনুযায়ী প্রতি মাসে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে না হলে প্রতি মাসে ১০ দিন জেল কাটতে হবে’ শীর্ষক দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের ছবিযুক্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে ছড়িয়ে পড়েছে। 

বিয়ে


উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি মন্ত্রীসভায় ২৫ বছর বয়সের মধ্যে বিয়ে না করলে জেল জরিমানার বিধান রেখে কোনো আইন পাশ হয়নি বরং ভিন্ন ঘটনার পুরোনো ছবি ব্যবহার করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ের শুরুতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে এমন কোনো আইন পাশ হয়েছে কিনা তা জানতে কি ওয়ার্ড সার্চ করে মূলধারার সংবাদমাধ্যমে এ সংক্রান্ত আইন সম্পর্কিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তী উক্ত বিষয়ে আরো অধিকতর নিশ্চিত  বাংলাদেশ সরকারের আইন সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো আইন খুঁজে পাওয়া যায়নি।

অনুসন্ধানের এ পর্যায়ে আলোচিত ছবির বিষয়ে জানার চেষ্টা করে রিউমর স্ক্যানার। রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে মূলধারার গণমাধ্যম ঢাকা ট্রিবিউনের ওয়েবসাইটে ২০১৩ সালের ১৯ আগস্ট এমএলএম আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের খবরে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ এই ছবিটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

অনুসন্ধানের এ পর্যায়ে আলোচিত দাবির উৎস জানার চেষ্টা করে রিউমর স্ক্যানার। কি ওয়ার্ড সার্চের মাধ্যমে দৈনিক ইত্তেফাকের ওয়েবসাইটে ২০১৯ সালে “২৫ বছরের মধ্যে বিয়ে না করলে শাস্তি দেয়া হয় যে দেশে-” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, বয়স ২৫ হওয়ার পরও বিয়ে না করলে জন্মদিনে সারা গায়ে দারুচিনির গুঁড়ো ছড়িয়ে দেয়া হয় ডেনমার্কে। এমনই রীতি চালু আছে সেদেশে।

মূলত, সম্প্রতি বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে ২৫ বছর বয়সের মধ্যে বিয়ে না করলে জেল জরিমানার বিধান রেখে আইন পাশ হওয়ার একটি দাবি প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি মন্ত্রিসভায় এমন কোন আইন পাশ হয়নি। মূলত ২০১৩ সালের মন্ত্রিসভার বৈঠকের একটি ছবি ব্যবহার করে এই দাবিটি করা হচ্ছে। 

সুতরাং, ২৫ বছর বয়সের মধ্যে বিয়ে না করলে জেল জরিমানা বিধান রেখে দেশে আইন পাশ হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img