মরিনহো রোমার জয়কে ফিলিস্তিনের উদ্দেশ্যে উৎসর্গ করেননি

সম্প্রতি,ইসরায়েলের হাইফা স্টেডিয়ামে টটেনহ্যামের সাথে ১-০ তে জয়ের পর মরিনহো বলেন এই জয়টা ফিলিস্তিনের জন্য উৎসর্গ করলামশীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইসরাইলে অনুষ্ঠিত রোমা বনাম টটেনহাম ম্যাচে রোমার জয়কে ক্লাবটির ম্যানেজার মরিনহো ফিলিস্তিনের জনগণকে উৎসর্গ করেননি বরং একটি অসমর্থিত টুইটার একাউন্ট থেকে উক্ত তথ্যটি ছড়িয়েছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে, HaroldCunt নামে একটি টুইটার একাউন্ট থেকে গত ৩১ জুলাই “That win was for Palestine” – José Mourinho after his side’s win বনাম Spurs in Israel শিরোনামে রোমার খেলোয়ার দিবালা এবং মরিনহোর ছবি যুক্ত একটি টুইট খুঁজে পাওয়া যায়। HarolCunt-এর টুইটার একাউন্ট থেকে একই দিনে আরেকটি টুইট পাওয়া যায়। যেখানে তিনি পূর্বে আলোচিত শিরোনামের টুইট-টি 33k for a fake quote but it’s Palestine prop so we move শিরোনামে রি-টুইট করেন (আর্কাইভ এখানে)

HaroldCunt টুইটার একাউন্টে গত ৩১ জুলাই That win was for Palestine” – José Mourinho after his side’s win বনাম Spurs in Israel শিরোনামে প্রকাশিত টুইটের মাধ্যমে গুজবের সূত্রপাত হয়। পরবর্তীতে ওই দিনই তথ্যটি মিথ্যা জানিয়ে পূর্বের পোস্টটি 33k for a fake quote but it’s Palestine prop so we move শিরোনামে রি-টুইট করে তথ্যটি যে মিথ্যা তা জানিয়ে দেন।  

HaroldCunt-এর টুইট বিশ্লেষন করে দেখা যায়, গত ৩১ জুলাই ইসরাইলের হাইফা নগরিতে রোম বনাম টটেনহামের ম্যাচে জয়ের পর মরিনহো এই জয়কে ফিলিস্তিনের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন বলে টুইট করেন। ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে ঐতিহাসিক বিরোধপূর্ণ সম্পর্ক থাকায় ইসরাইলের মাটিতে মরিনহোর ফিলিস্তিনকে জয় উৎসর্গ করার এই মিথ্যা বানোয়াট তথ্যটি মুহূর্তে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে।

এছাড়াও, রোমার টটেনহামের বিরুদ্ধে জয়কে মরিনহো ফিলিস্তিনের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন এই সংক্রান্ত কোন সংবাদ ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় নি। 

মূলত, টটেনহামের বিরুদ্ধে রোমার জয়কে ইতালিয়ান ক্লাবটির ম্যানেজার মরিনহো ফিলিস্তিনিদের উৎসর্গ করেন নি। মিথ্যা এই তথ্যটি HaroldCunt নামে একটি টুইটার একাউন্ট থেকে টটেনহামের বিরুদ্ধে রোমার জয়কে ফিলিস্তিনিদের উৎসর্গ করেছেন জোসে মরিনহো শিরোনামে টুইট করার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে। পরবর্তীতে ঐ টুইটকারী তথ্যটি মিথ্যা জানিয়ে  রি-টুইট করেন। 

উল্লেখ্য, গত ৩১ জুলাই ইতালিয়ান ফুটবল ক্লাব রোমা এবং ব্রিটিশ ফুটবল ক্লাব টটেনহামের মধ্যে গ্রীষ্মকালীন প্রি-সিজন ম্যাচ অনুষ্ঠিত হয় ইসরাইলের হাইফাতে। ম্যাচে ১-০ গোলে জয়লাভ করে জোসে মরিনহোর রোমা

সুতরাং, মরিনহো রোমার জয়কে ফিলিস্তিনের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

টুইটার একাউন্টঃ https://twitter.com/HaroIdCunt/status/1553720682281852928
The Sporting News Tottenham বনাম. Roma result: Spurs end preseason with 1-0 loss to Jose Mourinho’s Roma | Sporting News

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img