সাবেক স্ত্রীর মন্তব্যকে ভারতীয় ক্রিকেটার শামির মন্তব্য দাবি গণমাধ্যমে

সম্প্রতি ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ শামিকে নিয়ে গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদে দাবি করা হয়, মোহাম্মদ শামি’র স্ত্রী (প্রতিবেদন মোতাবেক, ডিভোর্স হয় নি, তবে একসাথে থাকেন না) হাসিন জাহান সম্প্রতি মোহাম্মদ শামির কয়েকটি চ্যাট স্ক্রিনশট প্রকাশ করেন যেখানে শামির প্রেমিকার সাথে শামির যৌন উত্তেজনামূলক আলাপের স্ক্রিনশট রয়েছে। স্ক্রিনশটগুলো শেয়ার করে পেস বোলার শামি লিখলেন, ‘ইয়া আল্লাহ তুমি সবাইকে ইনসাফ দাও। আমাকে আর আমার মেয়েকেও দাও। পাগল কুকুরের দল আমার পেছনে লেগে আছে। ওই কুকুরগুলোকে তুমি শাস্তি দাও।’

শামির মন্তব্য

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদন দেখুন: ঢাকা পোস্ট, সময় টিভি, দৈনিক ইনকিলাব, আরটিভি, যমুনা টিভি, ক্রাইম নিউজ বিডি, চ্যানেল এস, যায়যায়দিন, যুগান্তর, বাংলাদেশ বুলেটিন, দৈনিক জনকন্ঠ, সংবাদ প্রকাশ, প্রতিদিনের বাংলাদেশ, বাংলাদেশ টুডে, দৈনিক করতোয়া, জুম বাংলা, পদ্মা নিউজ।

উক্ত দাবিতে ওপার বাংলার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন হিন্দুস্তান টাইমস বাংলা

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মোহাম্মদ শামির সাবেক স্ত্রী হাসিন জাহান স্ক্রিনশটগুলো শেয়ার করেছেন ঠিকই, কিন্তু সেগুলো কার স্ক্রিনশট তা স্পষ্টভাবে বলেননি। আর মোহাম্মদ শামির মন্তব্য দাবিতে প্রচারিত মন্তব্যটি হাসিনেরই যা তিনি একই পোস্টের ক্যাপশনে লিখেছেন।  

অনুসন্ধানের শুরুতে মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহানের ইনস্টাগ্রাম একাউন্ট অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। সেখানে চলতি বছরের গত ১৮ এপ্রিল পোস্ট করা একটি ভিডিও খুঁজে পাওয়া যায়৷ ভিডিওটিতে দেখা যায়, 0000146Alishba…ও 0000196 Manju… (পুরো নাম দেখা যায় নি) নামে সেইভ করা দুইটি একাউন্ট থেকে যৌন উত্তেজনামূলক কথাবার্তা আদানপ্রদান হয়। চ্যাট স্ক্রিনশটগুলো বেশ কয়েক বছর আগের, মূলত ২০১৭ ও ২০১৮ সালের। সেই চ্যাট স্ক্রিনশটগুলো ভিডিও আকারে প্রকাশ করেন মোহাম্মদ শামির স্ত্রী। ভিডিওতে দেখানো স্ক্রিনশটে একটা জায়গায় অপর পাশ থেকে “kaun jeeeta?” (কে জিতলো?) “match” (ম্যাচ) দুইটি টেক্সট এবং এপাশ থেকে উত্তরে “Ham” (আমরা) (বানান অপরিবর্তিত) পাঠানো হয়।

Screenshot : Instagram video, shared by Shami’s wife

দেশী-বিদেশী নানা গণমাধ্যম এই তথ্যের পাশাপাশি আরেকটি তথ্য প্রচার করেছে, “স্ক্রিনশটগুলো শেয়ার করে পেস বোলার শামি লিখলেন, ‘ইয়া আল্লাহ তুমি সবাইকে ইনসাফ দাও। আমাকে আর আমার মেয়েকেও দাও। পাগল কুকুরের দল আমার পেছনে লেগে আছে। ওই কুকুরগুলোকে তুমি শাস্তি দাও।’ (বানান অপরিবর্তিত)” 

কিন্তু অনুসন্ধানে দেখা যায়, হিন্দিতে এই লেখাগুলো মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান নিজেই লিখেছেন৷ তিনি লিখেছেন, “Ya Allah tu sab ka faisla karne wala hai, mere aur meri bachi ke saath insaf kar.pagal kutto ka jhund mere piche laga hai Allah un kutto ko unke hasar tak pohocha, ameen.” (বানান অপরিবর্তিত) আর, এই লিখাটা আছে তার শেয়ার করা স্ক্রিনশটগুলোর ভিডিওর ক্যাপশনেই।

Screenshot: Instagram Video, shared by Shami’s wife

মোহাম্মদ শামির ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে সেদিন অর্থাৎ ১৮ এপ্রিল (ক্যাপশনে শামির স্ত্রীর অভিব্যাক্তি প্রকাশের দিন, যা শামির নামে প্রচারিত হচ্ছে) এই সম্পর্কিত মোহাম্মদ শামির কোনো অভিব্যাক্তি খু্ঁজে পাওয়া যায়নি। হুবহু এই মন্তব্য ছাড়া এই ইস্যুতে অন্য কোনো মন্তব্যও সম্প্রতি মোহাম্মদ শামি কোথাও বলেননি।

মূলত, মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান চলতি বছরের গত ১৮ এপ্রিল দুই জন নারী নাম ও ছবিতে সেভকৃত একাউন্টের সাথে যৌন উত্তেজনামূলক কথাবার্তা আদানপ্রদানের একাধিক স্ক্রিনশট সংযুক্ত করে একটি ভিডিও বানিয়ে নিজের ইন্সটাগ্রাম একাউন্টে শেয়ার করেন। ভিডিওটির ক্যাপশনে তিনি লিখেন,‘ইয়া আল্লাহ তুমি সবাইকে ইনসাফ দাও। আমাকে আর আমার মেয়েকেও দাও। পাগল কুকুরের দল আমার পেছনে লেগে আছে। ওই কুকুরগুলোকে তুমি শাস্তি দাও।’ উক্ত মন্তব্যকেই শামির মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, সাবেক স্ত্রীর মন্তব্যকে ভারতীয় ক্রিকেটার শামির মন্তব্য দাবি গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

  • Rumor Scanner’s own analysis
  • Hasin Jahan’s Instagram account – Haseen Jahan 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img