অভিনেতা মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার দাবিটি সত্য নয়

সম্প্রতি, “ভারতের বিখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তী নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার দাবিটি সত্য নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম timesofindia এর ওয়েবসাইটে ২০২২ সালের ৬ নভেম্বর  “Veteran actor Mithun Chakraborty to return to ‘Dance Bangla Dance Season 12’ as a judge” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদন থেকে জানা যায়, ‘ডান্স বাংলা ডান্স সিজন-১২’এ বিচারক হিসেবে ফিরছেন প্রবীণ অভিনেতা মিঠুন চক্রবর্তী। প্রবীণ এই অভিনেতা ছোট পর্দায় ফিরে আসতে চলেছেন। ‘ডান্স বাংলা ডান্স’ এর আসন্ন ১২ তম সিজনে আবারও দেখা যাবে তাকে।

পরবর্তীতে, ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ৯ নভেম্বর “বিধানগরে ডানা মেলল ‘প্রজাপতি’, বহু দিন পরে বাংলা ছবিতে ফিরে রোমাঞ্চিত, দাবি মিঠুনের” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকেও জানা যায়, মিঠুন চক্রবর্তী ও দেব গত ০৮ নভেম্বর মঙ্গলবার রোদ-বৃষ্টির মধ্যেই পৌঁছে গিয়েছেন সল্টলেকের নির্দিষ্ট শ্যুটিং স্পটে। এত দিন দুই তারকা নাচের রিয়্যালিটি শো-এ বিচারক হয়ে পাশাপাশি বসেছেন। এবার তাঁরা বড় পর্দায় মুখোমুখি।

মূলত, প্রায় আট মাস আগে অসুস্থতা জনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মিঠুন চক্রবর্তী। সেসময়ে হাসপাতালে ভর্তিরত অবস্থার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ছবিকে ঘিরে মিঠুন চক্রবর্তী মারা গেছেন এমন একটি গুজবের সূত্রপাত হয়। যা বিগত প্রায় আট মাস যাবত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

উল্লেখ্য, অভিনেতা মিঠুন চক্রবর্তীর মৃত্যুর দাবিটি বিগত কয়েকমাস যাবত সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হলে চলতি বছরের গত এপ্রিল মাসে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ভারতীয় অভিনেতা মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার খবরটি এখন পর্যন্ত সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img