টাঙ্গুয়ার হাওরে আটক বুয়েট শিক্ষার্থীদের সংখ্যা নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি

সম্প্রতি সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ঘুরতে গিয়ে তাহিরপুর থানা পুলিশের হাতে কয়েকজন পর্যটক আটক হওয়ার ঘটনায় দেশের মূলধারার গণমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে আটককৃতদের মধ্যে বুয়েট শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন সংখ্যা উল্লেখ করা হয়েছে।

আটককৃতদের মধ্যে ১৯, ২৬, ৩১, ৩৩ এবং ৩৪ জন বুয়েটের শিক্ষার্থী দাবি করে গণমাধ্যমগুলো প্রতিবেদন প্রকাশ করেছে।

আটককৃতদের মধ্যে ৩৪ জন বুয়েটের শিক্ষার্থী উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে ঢাকা পোস্ট, বিডি জার্নাল, ডেইলি ক্যাম্পাস, বাংলাদেশ মোমেন্টস, এশিয়ান টিভি, নিউজবাংলা ২৪, দেশ টিভি, সমকাল, আরটিভি, বাংলা ২৪ লাইভ, ঢাকা মেইল, নয়া শতাব্দী, ইউএনবি, সাম্প্রতিক দেশকাল, স্টার সংবাদ, কুমিল্লার কাগজ, বাংলাভিশন, জনবাণী, জনকণ্ঠ, নয়া দিগন্ত, আমাদের সময়, ইন্ডিপেন্ডেন্ট টিভি, নিউজ ২৪, আমার সংবাদ, ক্যাম্পাস টাইমস, নিউজজি ২৪, সোনালী নিউজ

আটককৃতদের মধ্যে ৩১ জন বুয়েটের শিক্ষার্থী উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিদিনের বাংলাদেশ, কালবেলা, বাংলানিউজ ২৪, দৈনিক বাংলা, রাইজিং বিডি, চ্যানেল ২৪, পদ্মা নিউজ, পূর্বপশ্চিম বিডি, ঢাকা টাইমস ২৪, কালের কণ্ঠ, বিডিনিউজ ২৪, বহুমাত্রিক

আটককৃতদের মধ্যে ২৬ জন বুয়েটের শিক্ষার্থী উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে ঢাকা ট্রিবিউন, জাগো নিউজ ২৪, ইত্তেফাক, ঢাকা প্রকাশ ২৪, এবিনিউজ ২৪

আটককৃতদের মধ্যে ৩৩ জন বুয়েটের শিক্ষার্থী উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে একাত্তর টিভি

আটককৃতদের মধ্যে ১৯ জন বুয়েটের শিক্ষার্থী উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে আজকের পত্রিকা, ইন্ডিপেন্ডেন্ট টিভি

গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কতিপয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে টাঙ্গুয়ার হাওরে  আটককৃত ব্যক্তিদের মধ্যে বুয়েটের শিক্ষার্থীর সংখ্যা ১৯, ২৬, ৩১, ৩৩ কিংবা ৩৪ জন নয় বরং আটককৃত ব্যক্তিদের মধ্যে বুয়েটের শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ জন।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশের মূলধারার গণমাধ্যম প্রতিদিনের বাংলাদেশ এর ফেসবুক পেজে আজ ১ আগস্ট “হাওরে ঘুরতে গিয়ে বুয়েটের ২৪ শিক্ষার্থী গ্রেপ্তার, স্বজনের সংবাদ সম্মেলন থেকে সরাসরি” শীর্ষক ক্যাপশনে প্রচারিত লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Pratidiner Bangladesh Facebook page

উক্ত ভিডিওতে অভিভাবকদের পক্ষে এক ব্যক্তি তাদের লিখিত বক্তব্য তুলে ধরেন। ঐ লিখি বক্তব্যে বলা হয়, সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ঘুরতে যাওয়া বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ মোট ৩৪ জন পর্যটককে পুলিশ আটক করে মামলা দিয়েছে।

এছাড়া টাঙ্গুয়ার হাওরে আটককৃত শিক্ষার্থীদের বিষয়ে প্রথম আলোর অনলাইন সংস্করণে গত ৩১ জুলাই ‘টাঙ্গুয়ার হাওরে আসা বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৩৪’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Prothom Alo

প্রতিবেদন থেকে জানা যায়, সরকারের বিরুদ্ধে ‘গোপন ষড়যন্ত্র ও জননিরাপত্তা বিঘ্নিত করার আশঙ্কায়’ ঢাকা থেকে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে আসা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার(৩১ জুলাই) দুপুরে তাঁদের বিরুদ্ধে সুনামগঞ্জের তাহিরপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে।

পরবর্তীতে মূলধারার গণমাধ্যম The Daily Star অনলাইন সংস্করণে গত ৩১ জুলাই ‘টাঙ্গুয়ার হাওর থেকে ২৪ বুয়েট শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৩৪’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Daily Star

এই প্রতিবেদনেও পুলিশের বরাতে জানানো হয়, গ্রেপ্তারকৃত ৩৪ শিক্ষার্থীর মধ্যে ২৪ জন বুয়েটের এবং বাকিরা অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী।

প্রতিবেদনে উল্লেখিত গ্রেফতারকৃতরা হলেন বুয়েট শিক্ষার্থী আফিফ আনোয়ার, বখতিয়ার নাফিস, মো. সাইখ, ইসমাইল ইবনে আজাদ, সাব্বির আহম্মেদ, তাজিমুর রাফি, মো. সাদ আদনান, মো. শামীম আল রাজি, মো. আবদুলাহ আল মুকিত, মো. জায়িম সরকার, হাইছাম বিন মাহবুব, মাহমুদুর হাসান, খালিদ আম্মার, মো. ফাহাদুল ইসলাম, তানভির আরাফাত, এ টি এম আবরার মুহতাদী, মো. ফয়সাল হাবিব, আনোয়ারুল্লাহ সিদ্দিকী, আলী আম্মার মৌয়াজ, মো. রাশেদ রায়হান, সাকিব শাহরিয়ার, ফায়েজ উস সোয়াইব, আবদুর রাফি ও মাঈন উদ্দিন।

বাকিরা হলেন আবদুল বারি, মো. বাকি বিল্লাহ, মাহাদি হাসান, টি এম তানভির হোসেন, আশ্রাফ আলী, মো. মাহমুদ হাসান, মো. এহসানুল হকন, রাইয়ান আহম্মেদ, তানিমুল ইসলাম ও মো. আবদুল্লাহ মিয়া।

অর্থাৎ, টাঙ্গুয়ার হাওর থেকে মোট ৩৪ জন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গ্রেফতারকৃত ৩৪ জনের মধ্যে সবাই বুয়েটের শিক্ষার্থী নয়। এর মধ্যে বুয়েটের শিক্ষার্থী ২৪ জন। এবং সেখানে অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও রয়েছেন। 

মূলত,  গত ৩১ জুলাই সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে ৩৪ জন ব্যক্তিকে সরকারের বিরুদ্ধে ‘গোপন ষড়যন্ত্র ও জননিরাপত্তা বিঘ্নিত করার আশঙ্কায়’ আটক করে তাহিরপুর থানা পুলিশ। তবে, এ ঘটনায় দেশের গণমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে আটককৃতদের মধ্যে বুয়েটের  ১৯, ২৬, ৩১, ৩৩ কিংবা ৩৪ জন শিক্ষার্থী রয়েছেন দাবি করে বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করেছে। তবে অনুসন্ধানে জানা যায়, এই ৩৪ জন ব্যক্তির মধ্যে সবাই বুয়েটের শিক্ষার্থী নয়। প্রকৃতপক্ষে আটককৃতদের মধ্যে বুয়েটের শিক্ষার্থী ২৪ জন।

উল্লেখ্য, পূর্বেও বুয়েট শিক্ষার্থীদের নিয়ে ইন্টারনেটে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে বুয়েটের ১৯, ২৬, ৩১, ৩৩ কিংবা ৩৪ জন শিক্ষার্থী আটক দাবিতে বিভিন্ন গণমাধ্যমের প্রচারিত তথ্যগুলো বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img