রবিবার, জুলাই 21, 2024
spot_img

গত ০৯ এপ্রিল চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন, দুইজন নন

গত ০৯ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা হবিগঞ্জগামী একটি যাত্রীবাহী বাস সামনে থাকা একটি কার্গোর পেছনে ধাক্কা দেয়। এই দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

চৌদ্দগ্রামে সড়ক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গত ০৯ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় কাভার্ডভ্যান এবং বাসের মধ্যকার সংঘর্ষের ঘটনায় দুইজন নয় বরং একজন নিহত হয়েছেন।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে গত ০৯ এপ্রিল “কুমিল্লায় কাভার্ডভ্যানে বাসের ধাক্কায় নারী নিহত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ০৯ এপ্রিল রাত আড়াইটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় কাভার্ডভ্যানে বাসের মধ্যকার একটি দুর্ঘটনা ঘটে। এতে এক নারী নিহত হয়েছেন। 

একই তারিখে চ্যানেল ২৪ এর ওয়েবসাইটে “চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় এক নারী নিহত” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, কুমিল্লার চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় শাহেদা বেগম (৫৫) নামে এক নারী নিহত হয়েছেন। 

বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য মিয়াবাজার হাইওয়ে থানার ওসি মো. লোকমান হোসেনের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি জানান, চৌদ্দগ্রামের দুর্ঘটনায় একজন মহিলা মারা গিয়েছিলেন।

মূলত, গত ০৯ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় কাভার্ডভ্যান এবং বাসের মধ্যকার একটি দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনায় দুইজন ব্যক্তি নিহত হয়েছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দুর্ঘটনায় একাধিক ব্যক্তি নয় বরং একজন নিহত হয়েছেন। নিহতের নাম শাহেদা বেগম (৫৫)। 

সুতরাং, গত ০৯ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় সড়ক দুর্ঘটনায় একজন ব্যক্তি নিহত হলেও এই ঘটনায় দুইজন ব্যক্তি নিহত হয়েছেন বলে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img