মাহমুদউল্লাহ রিয়াদ সম্প্রতি গ্র্যাজুয়েশন নয়, পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন 

সম্প্রতি, ‘বাংলাদেশি ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

Screenshot from Crowdtangle. 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে সম্প্রতি স্নাতক বা গ্র্যাজুয়েশন নয় বরং তিনি বিশ্ববিদ্যালয়টি থেকে সম্প্রতি পোস্ট গ্র্যাজুয়েশন বা স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

অনুসন্ধানের মাধ্যমে, গত ২০ মার্চে ক্রিকেটার মোহাম্মদ মাহমুদুল্লাহ রিয়াদের স্ত্রী জান্নাতুল কাউসার মিষ্টির ফেসবুক অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে তিনি জানান,  ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে পোস্ট গ্র্যাজুয়েশন (এমবিএ) করেছেন। 

Screenshot: Facebook post by Jannatul Kawser Misty. 

পরবর্তীতে, এআইইউবির ভেরিফাইড ফেসবুক পেজে ২০২১ সালের ২৫ মে তারিখে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টে সংযুক্ত একটি ভিডিওতে ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ জানান, তিনি এআইইউবি থেকে এমবিএ করছেন। তাছাড়া, উক্ত পোস্টের ক্যাপশনে এআইইউবি এর আইডি নাম্বারও লক্ষ্য করা যায়।

Screenshot: Facebook post by AIUB.

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, গত ২ জানুয়ারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর ওয়েবসাইটে “21st Convocation list 1st Release” শীর্ষক শিরোনামে প্রকাশিত সমাবর্তনের তালিকা পাওয়া যায়। তালিকাটিতে প্রবেশ করলে সেখানে ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের অফিসিয়াল নাম ও উল্লিখিত এআইইউবি আইডি নাম্বারটি পাওয়া যায়। সেখানেও তিনি এমবিএ করেছেন বলে উল্লেখ করতে দেখা যায়।

Screenshot from AIUB Website.

এছাড়া গত ২১ মার্চ মাহমুদউল্লাহ রিয়াদ তার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে করা একটি পোস্টের মাধ্যমে জানান, তিনি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে পোস্ট গ্রাজুয়েশন বা স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

Screenshot: Facebook post by Mahmudullah Riyad.

মূলত, সাকিব আল-হাসান আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে স্নাতক বা গ্র্যাজুয়েশন সম্পন্ন করায় গত ১৯ মার্চ সমাবর্তনে অংশগ্রহণ করেন। পরবর্তীতে মাহমুদুল্লাহ রিয়াদও সেই বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি স্নাতক সম্পন্ন করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে রিউমার স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, মাহমুদুল্লাহ রিয়াদ সেই বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি স্নাতকোত্তর বা পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন।

সুতরাং, ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে সম্প্রতি গ্র্যাজুয়েশন সম্পন্ন করার তথ্যটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img