শনিবার, জুলাই 20, 2024
spot_img

শোয়েব মালিকের সাথে সানা জাভেদের বিয়েটি মালিকের দ্বিতীয় নয়, তৃতীয় বিয়ে

গত ২০ জানুয়ারি পাকিস্তানি ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার শোয়েব মালিক পাকিস্তানি টেলিভিশন অভিনেত্রী সানা জাভেদের সাথে তার নতুন বিয়ের খবর জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের দুটি ছবি প্রকাশ করেন (ফেসবুক), (ইনস্টাগ্রাম), (এক্স)। সানা জাভেদের সাথে তার এ বিয়ের ঘটনাকে গণমাধ্যম শোয়েব মালিকের দ্বিতীয় বিয়ে হিসেবে দাবি করে সংবাদ প্রকাশ করেছে। 

বিয়ে

উক্ত দাবিতে দেশের গণমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদন দেখুন ডিবিসি নিউজ, সময়ের কণ্ঠস্বর, দ্য ডেইলি ক্যাম্পাস, অনফিল্ড (ইউটিউব), রেডিও টুডে, ২৪লাইভনিউজপেপার, ফ্রিডম বাংলা নিউজ, ঢাকা পোস্ট, বাংলানিউজ২৪, ডেইলি বাংলাদেশ, কালবেলা, ভোরের কাগজ, নিউজ২৪, বাংলাদেশ প্রতিদিন, বণিক বার্তা, এনটিভি, আজকের পত্রিকা, যুগান্তর, প্রথম আলো, জাগোনিউজ২৪, এমটিনিউজ২৪, দ্য বাংলাদেশ টুডে, সময়ের আলো, একুশে সংবাদ, পদ্মা টাইমস২৪, ঢাকা প্রকাশ (ফেসবুক)।

একই দাবিতে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন দেখুন নিউজ১৮, বিজনেস টুডে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য ইকোনমিক টাইমস, জি নিউজ, এবিপি আনন্দ

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে টিকটকের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এছাড়া, শোয়েব মালিক তার প্রথম বিয়ে সারেন ২০০৬ সালে শীর্ষক দাবিতে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন মাছরাঙা টিভি (ইউটিউব)

তাছাড়া উক্ত ঘটনায় শোয়েব মালিকের নতুন স্ত্রী সানা জাভেদের এটি তৃতীয় বিয়ে শীর্ষক দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন ঢাকা মেইল। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সানা জাভেদের সাথে শোয়েব মালিকের অনুষ্ঠিত বিয়েটি তার দ্বিতীয় বিয়ে নয় বরং এটি তার তৃতীয় বিয়ে। এর আগে ২০০২ এবং ২০১০ সালে আরো দুইটি বিয়ে করেছিলেন মালিক। 

এ বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম The Guardian এর ওয়েবসাইটে ২০১০ সালের ১২ এপ্রিল Sania Mirza marries Shoaib Malik in Hyderabad শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Guardian

প্রতিবেদনটি থেকে জানা যায়, সেদিন ভারতীয় টেনিস খেলোয়াড় সানিয়া মির্জার সাথে শোয়েব আক্তার বিবাহ বন্ধানে আবদ্ধ হন। এর এক সপ্তাহ পূর্বেই আয়েশা সিদ্দিকী নামের আরেকজন ভারতীয় নারীর সাথে শোয়েব মালিকের বিবাহ বিচ্ছেদ ঘটে। আয়েশার সাথে ২০০২ সালের জুন মাসে  মালিকের বিয়ে হয়েছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

Screenshot: The Guardian

The Guardian এর ওয়েবসাইটে ২০১০ সালের ৪ এপ্রিল Malik-Mirza wedding in doubt as woman says she is cricketer’s wife শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Guardian

এই প্রতিবেদন থেকে জানা যায়, আয়েশা সিদ্দিকী নামের একজন ভারতীয় নারীর সাথে ইন্টারনেটে পরিচয় হওয়ার পর ২০০২ সালের জুন মাসে উক্ত নারীর সাথে শোয়েব মালিকের টেলিফোনের মাধ্যমে বিয়ে হয়। কথিত আয়েশা সিদ্দিকী নামের ওই নারীর সাথে দেখা করতে তিনি কয়েকবার ভারতের হায়দ্রাবাদ শহরে গেলেও সে তার সাথে দেখা করেন না। পরিবর্তে তিনি নানা সময় শোয়েব মালিককে নিজের ছবি পাঠান। পরবর্তীতে শোয়েব মালিক জানতে পারেন আয়েশা সিদ্দিকীর ছবি দাবি করে যে নারীর ছবি তাকে পাঠানো হতো সেটি আসলে উক্ত নারীর নয়; ভিন্ন একজন নারীর। তাই শোয়েব মালিক দাবি করেন তার সাথে প্রতারণা করা হয়েছে। 

Screenshot: The Guardian

এছাড়াও কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশিয় ইংরেজি গণমাধ্যম The Daily Star এবং কয়েকটি ভারতীয় গণমাধ্যমে শোয়েব মালিক এবং তার প্রথম স্ত্রী আয়েশা সিদ্দিকীর বিবাহ বিচ্ছেদের বেশকিছু সংবাদ খুঁজে পাওয়া যায়। এমন কিছু সংবাদ দেখুন এখানে, এখানে এবং এখানে।  

অর্থাৎ, সানা জাভেদের সাথে তার বিয়ের বিষয়টিকে গণমাধ্যমে দ্বিতীয় বিয়ে বলে দাবি করা হলেও এটি শোয়েব মালিকের তৃতীয় বিয়ে। 

এছাড়াও শোয়েব মালিকের নতুন স্ত্রী সানা জাভেদের এটি তৃতীয় বিয়ে দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে পাকিস্তানি গণমাধ্যম Geo News এর ওয়েবসাইটে ২০ জানুয়ারি Who is Sana Javed? Star cricketer Shoaib Malik’s new bride  শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

 Screenshot: Geo News

প্রতিবেদনটি থেকে জানা যায়, শোয়েব মালিকের পূর্বে ২০২০ সালে সানা জাভেদ পাকিস্তানের গায়ক ও গীতিকার উমাইর জসওয়ালকে বিয়ে করেন। তবে এই জুটির বিয়েটি বেশিদিন স্থায়ী হয়নি। কিন্তু উক্ত প্রতিবেদনের কোথাও এটি ব্যতিত তার অন্যকোনো বিয়ের বিষয়ে উল্লেখ পাওয়া যায়নি।

 Screenshot: Geo News 

পরবর্তীতে উক্ত তথ্যের সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও আরেকটি পাকিস্তানি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে একই তথ্য পাওয়া যায়।

মূলত, সানিয়া মির্জা ও শোয়েব মালিকের বিবাহ বিচ্ছেদের গুঞ্জনের মধ্যেই গত ২০ জানুয়ারি শোয়েব মালিক তার ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম প্রোফাইলগুলোতে তার নতুন বিয়ের সংবাদ দেন। পাকিস্তানি টেলিভিশন অভিনেত্রী সানা জাভেদের সাথে নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন জানিয়ে তাদের দুজনের ছবি প্রকাশ করেন পাকিস্তানী ক্রিকেট দলের সাবেক এ অধিনায়ক। তার এই বিয়ের ঘটনাকে কেন্দ্র করে দেশীয় গণমাধ্যমগুলোতে দাবি করা হয় এটি শোয়েব মালিকের দ্বিতীয় বিয়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা  যায়, সানা জাভেদের সাথে শোয়েব মালিকের বিয়েটি মালিকের দ্বিতীয় বিয়ে নয়। এটি তার তৃতীয় বিয়ে। ২০০২ সালে তিনি তার প্রথম স্ত্রী আয়েশা সিদ্দিকীকে বিয়ে করেন। এরপর ২০১০ সালে সানিয়া মির্জার সাথে বিয়ে হয় মালিকের। 

সুতরাং, সানা জাভেদের সাথে শোয়েব মালিকের বিয়েটি শোয়েবের তৃতীয় বিয়ে হলেও কতিপয় গণমাধ্যমে এটিকে শোয়েবের দ্বিতীয় বিয়ে দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img