অভিষেক ম্যাচে নয়, নিজের ওয়ানডে ক্যারিয়ারের ২৩তম ম্যাচে প্রথম সেঞ্চুরি করেছেন শান্ত

গতকাল (১২ মে) আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করেন বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের জাতীয় দৈনিক সমকাল পত্রিকা এ বিষয়ে তাদের অফিশিয়াল ফেসবুক পেজের এক পোস্টে ‘শান্ত অভিষেক (ওয়ানডে) ম্যাচে শতক ছুঁয়েছেন’ শীর্ষক দাবি করেছে।

উক্ত দাবিতে জাতীয় দৈনিক সমকালের ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Facebook/Samakal

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘শান্ত গতকাল অভিষেক ম্যাচে শতক ছুঁয়েছেন’ শীর্ষক দৈনিক সমকালের অফিশিয়াল ফেসবুক পেজ হতে প্রচারিত পোস্টের দাবিটি সঠিক নয় বরং গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ২৩ তম ম্যাচে খেলতে নেমে সেঞ্চুরি করেন তিনি।

এ বিষয়ে অনুসন্ধানে কিওয়ার্ড সার্চ করে ক্রিকেট বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম Cricbuzz এর ওয়েবসাইটে নাজমুল হক শান্তর প্রোফাইল পর্যবেক্ষণ করে দেখা যায়, শান্ত গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের ২৩ তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছিলেন। আগের ২২ টি ম্যাচে তার কোনো শতক না থাকলেও গতকালের ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন তিনি।

Screenshot source: Cricbuzz

ক্রিকেট বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম Cricinfo এর ওয়েবসাইটেও একই তথ্য রয়েছে।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ICC এর ওয়েবসাইট বলছে, ২০১৮ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় শান্তর।

Screenshot source: ICC

মূলত, গতকাল (১২ মে) আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করেন বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্ত। এ বিষয়ে মূলধারার জাতীয় দৈনিক ‘সমকাল’ তাদের অফিশিয়াল ফেসবুক পেজের এক পোস্টে ‘শান্ত গতকাল অভিষেক (ওয়ানডে) ম্যাচে শতক ছুঁয়েছেন’ বলে দাবি করে। তবে, অনুসন্ধানে জানা যায়, গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে তিনি ক্যারিয়ারে ২৩ তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমে প্রথম সেঞ্চুরি করেছেন। নাজমুল হোসেন শান্ত’র ওয়ানডে অভিষেক হয় ২০১৮ সালে।

উল্লেখ্য, গতকাল (১২ মে) বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার অনুষ্ঠিত ম্যাচে নাজমুল হোসেন শান্ত ৯৩ বলে ১১৭ রান করে ম্যাচ সেরার পুরস্কার লাভ করেন। ৪৫ ওভারে ৩২০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩ বল বাকি রেখে ৩ উইকেটে জয় লাভ করে বাংলাদেশ।

সুতরাং, নাজমুল হোসেন শান্ত’র ওয়ানডে ক্যারিয়ারের ২৩ তম ম্যাচে করা প্রথম সেঞ্চুরিকে অভিষেক ম্যাচে সেঞ্চুরি শীর্ষক একটি দাবি দৈনিক সমকাল পত্রিকার ফেসবুক পোস্টে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img