মির্জা ফখরুল ও রিজভীকে নিয়ে রুমিন ফারহানার নামে বিকৃত মন্তব্য প্রচার

সম্প্রতি জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য রুমিন ফারহানার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। যেখানে তিনি বলছেন, ‘মির্জা ফখরুল এবং রিজভী মিলে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ি ভাঙচুর করছে।’

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য রুমিন ফারহানা বিএনপির দুই শীর্ষস্থানীয় নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং রুহুল কবির রিজভী মিলে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ি ভাঙচুর করেছে এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে তার একটি দীর্ঘ ভিডিও থেকে কিছু অংশ কেটে আলোচিত দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

দাবিটি নিয়ে অনুসন্ধানে সমসাময়িক নানা বিষয়ে রুমিন ফারহানার ভিডিও প্রচার করা ফেসবুক পেজ Rumeen’s Voice এ গত ১৬ সেপ্টেম্বর ‘বিচারের নামে প্রহসন..এবার বিচার করতে হবে বিচারকদের’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটিতে বিচার বিভাগের সমালোচনা করতে গিয়ে রুমিন ফারহানা ১ মিনিট ৩১ সেকেন্ডে ঢাকা ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লিখিত একটি মামলার এজহার পড়ে শোনান।

Screenshot: Dhaka Tribune

প্রতিবেদনে প্রকাশিত মামলার এজহারকে উদ্ধৃত করে বলা হয়, ‘২০১২ সালের ৯ ডিসেম্বর রাজধানীর পল্টন মডেল থানার মিন্টু রোডে মির্জা ফখরুল ইসলাম ও রিজভীর নেতৃত্বে ২০০-২৫০ নেতাকর্মী লাঠিসোঁটা নিয়ে রাস্তা অবরোধ করে। এ সময় তারা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি ভাঙচুর করে এবং বিস্ফোরণ ঘটায়।’

এরপর তিনি ২ মিনিট ৫ সেকেন্ডের মাথায় পুনরায় এজহারটি নিজের ভাষায় পড়ে দর্শকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের কি মনে হচ্ছে না নূন্যতম কমনসেন্সে মামলাটি তৎক্ষণাৎ খারিজ হয়ে যাওয়ার কথা। 

অনুসন্ধানে দেখা যায়, রুমিন ফারহানার আলোচনার ১ মিনিট ৩১ সেকেন্ড থেকে  ২ মিনিট ৫ সেকেন্ডের এই অংশটি থেকেই একটি খন্ডিত অংশ কেটে নিয়ে আলোচিত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত গত ৩ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন অভিযোগ গঠন করেন। 

মূলত, ২০১২ সালের ৯ ডিসেম্বর রাজধানীর পল্টন মডেল থানার মিন্টু রোডে মির্জা ফখরুল ইসলাম ও রিজভীর নেতৃত্বে ২০০-২৫০ নেতাকর্মী লাঠিসোঁটা নিয়ে রাস্তা অবরোধ করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি ভাঙচুর ও বিস্ফোরণ ঘটানোর হয়েছে অভিযোগ করে ডিএসসিসির গাড়িচালক মো. আয়নাল একটি মামলা দায়ের করেন। ২০১৭ সালের ২৩ অক্টোবর আদালতে এই মামলার চার্জশিট দাখিল করা হয়। সম্প্রতি গত ৩ সেপ্টেম্বর এই মামলায় ফখরুল-রিজভীসহ আটজনের বিচার শুরু হয়। এর প্রেক্ষিতে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য রুমিন ফারহানা একটি ভিডিওতে মামলার বিষয়বস্তু উল্লেখ করে বিচার বিভাগের সমালোচনা করেন। অনুসন্ধানে দেখা যায়, রুমিন ফারহানার এই সমালোচনামূলক বক্তব্যের ভিডিও থেকেই একটি অংশ কেটে নিয়ে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ি ভাঙচুরের সাথে মির্জা ফখরুল ও রুহুল কবির রিজভী জড়িত এমন একটি মন্তব্য তার নামে ছড়ানো হচ্ছে। 

সুতরাং, বিচার বিভাগকে সমালোচনা করে ‘মির্জা ফখরুল এবং রিজভী মিলে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ি ভাঙচুর করছে।’ শীর্ষক রুমিন ফারহানার দেওয়া বক্তব্যের খণ্ডিত অংশ ইন্টারনেটে বিকৃতভাবে প্রচার করা হচ্ছে।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img