বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

মেসিই বিশ্বকাপে প্রথম ২ টি পেনাল্টি মিস করেননি

সম্প্রতি “বিশ্বকাপে মেসি প্রথম খেলোয়াড়, যার দুইটা পেনাল্টি ঠেকিয়ে দেওয়া হয়েছে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, বিশ্বকাপের ইতিহাসে প্রথম ২টি পেনাল্টি মিসকারী ফুটবলার লিওনেল মেসি নন বরং ঘানার ফুটবলার আসামোয়াহ জ্ঞান।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতিতে গত ১ ডিসেম্বরে অনলাইট পোর্টাল ‘GhanaWeb’ এর ওয়েবসাইটে “Messi equals Asamoah Gyan’s unenviable penalty miss record at World Cup” শীর্ষক শিরোনামে একটি সংবাদ খুঁজে পাওয়া যায়।

সংবাদ বিবরণীতে বলা হয়েছে, “মেসি এই বিশ্বকাপে তার তিনটি পেনাল্টি কিকের মধ্যে দুটি মিস করে বিশ্বকাপে মোট পেনাল্টি মিস করার রেকর্ডে আসামোয়াহ জ্ঞানের সমান হয়েছেন। প্রাক্তন ব্ল্যাক স্টার অধিনায়ক, ঘানার ফুটবলার আসামোয়াহ জ্ঞান, বিশ্বকাপে চারটি স্পট কিকের মধ্যে দুটি মিস করেছেন।”

চলমান কাতার 2022 বিশ্বকাপে মেক্সিকো বনাম আর্জেন্টিনা ম্যাচে মেসির সাম্প্রতিকতম পেনাল্টি মিসটি ঘটে।

অন্যদিকে, আসামোয়াহ জ্ঞান ২০১০ সালের বিশ্বকাপে শেষবার পেনাল্টি মিস করেন। ঐ পেনাল্টি মিসটিকে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় পেনাল্টি মিস বলা হয়। কারণ, ঐ একটি পেনাল্টির উপর নির্ভর করছিলো প্রথমবারের মতো ঘানার বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলতে পারার বিষয়টি।

পরবর্তীতে, গত ১৬ আগস্ট তারিখে ‘BBC’ এর ওয়েবসাইটে “Asamoah Gyan eyes shock return to Ghana squad for World Cup in Qatar” শীর্ষক শিরোনামে একটি সংবাদ খুঁজে পাওয়া যায়।

সংবাদে ২০১০ সালের বিশ্বকাপে আসামোয়াহ জ্ঞানের ঘানা বনাম উরুগুয়ে ম্যাচের সেই স্মরণীয় পেনাল্টি মিসের ব্যাপারটি উল্লেখ করা হয়েছে।

মূলত, চলমান কাতার 2022 বিশ্বকাপে মেক্সিকো বনাম আর্জেন্টিনা ম্যাচে, মেসি একটি পেনাল্টি মিস করায় বিশ্বকাপে তাঁর মোট পেনাল্টি মিসের সংখ্যা দাঁড়ায় ২। এর প্রেক্ষিতে বিশ্বকাপে প্রথম ২টি পেনাল্টি মিস করেন মেসি এমন দাবিটি ছড়িয়ে পড়ে। তবে, মেসির পূর্বে ঘানার স্ট্রাইকার আসামোয়াহ জ্ঞান ২ টি পেনাল্টি মিস করেন ২০১০ সালের বিশ্বকাপে ঘানা বনাম উরুগুয়ে ম্যাচের সেই স্মরণীয় পেনাল্টি মিসের মাধ্যমে। ২০২২ সালে মেক্সিকো বনাম আর্জেন্টিনা ম্যাচে পেনাল্টি মিস করে মেসি পেনাল্টি মিস করার রেকর্ডে আসামোয়াহ জ্ঞানের সমান হয়েছেন।

উল্লেখ্য, চলতি বিশ্বকাপে মেক্সিকো বনাম আর্জেন্টিনা ম্যাচটি আর্জেন্টিনা জিতেছে। অন্যদিকে ২০১০ সালের বিশ্বকাপে ঘানা বনাম উরুগুয়ে ম্যাচটিতে ৪-২ পেনাল্টি স্কোরের ব্যবধানে হার মেনে নিতে হয়েছিলো ঘানাকে। 

প্রসঙ্গত, বিশ্বকাপকে কেন্দ্র করে ছড়ানো গুজবকে শনাক্ত করে প্রতিনিয়ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “বিশ্বকাপের ইতিহাসে ২ বার পেনাল্টি মিস করা প্রথম ফুটবলার মেসি” শীর্ষক দাবিতে যে তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img