সোমবার, জুলাই 22, 2024
spot_img

মারুফা আক্তার ক্রিকইনফোর বর্ষসেরা ওডিআই বোলিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন, আইসিসির নয়

সম্প্রতি, বাংলাদেশ নারী ক্রিকেট দলের পেসার ‘মারুফা আক্তার ২০২৩ সালের নারী ওডিআই ক্রিকেটে আইসিসির বর্ষসেরা পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন’ দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

মারুফা আক্তার

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মারুফা আক্তার ২০২৩ সালের নারী ওয়ানডে ক্রিকেটে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসির বর্ষসেরা হননিবরং তিনি ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো’র ২০২৩ সালের সেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন। 

গুজবের সূত্রপাত

দাবিটির সূত্রপাত অনুসন্ধানে গত ২০ ফেব্রুয়ারি ‘The Sports Page’ নামক ফেসবুক পেজে উক্ত দাবিতে প্রথম পোস্টটি নজরে আসে রিউমর স্ক্যানারের।

এই বিষয়ে অনুসন্ধানে ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো’র ওয়েবসাইটে গত ২০ ফেব্রুয়ারি “ESPNcricinfo Awards 2023 Women’s ODI bowling winner: Marufa four, Bangladesh won” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Espncricinfo

প্রতিবেদন থেকে জানা যায়, মারুফা আক্তার এসপিএন ক্রিকইনফোর ২০২৩ সালের সেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন। গত জুলাইয়ে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডের ঐতিহাসিক জয়ে মারুফা আক্তার বড় ভূমিকা রাখায় তিনি এই সম্মাননায় ভূষিত হন। সে ম্যাচে তিনি ৭ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে প্লেয়ার অফ দ্য ম্যাচ হন।

এই তথ্যে দেশীয় কিছু গণমাধ্যমেও (,,) সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়।

উল্লেখ্য, বাংলাদেশ ক্রিকেট দলের (মহিলা)  ক্রিকেটার মারুফা আক্তার ২০২৩ সাল জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছিলেন। তবে অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের (মহিলা) খেলোয়াড় ফোবি লিচফিল্ড বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটারের মর্যাদা লাভ করেন।

এছাড়া, আইসিসির ওয়েবসাইটে মহিলাদের জন্য ওডিআই এ বর্ষসেরা পারফর্মেন্সের কোনো পুরস্কার বিষয়ক কোন তথ্য পাওয়া যায়নি। তবে আইসিসি কর্তৃক বর্ষসেরা ওডিআই মহিলা ক্রিকেটারের পুরস্কার দেওয়ার তথ্য জানা যায়।

মূলত, গত জুলাইয়ে ভারতের বিপক্ষে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে ভারত মহিলা ক্রিকেট দলের বিপক্ষে প্রথম বারের মতো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (মহিলা) ওয়ানডের জয় লাভ করে। সে ম্যাচে বাংলাদেশ নারী দলের পেসার মারুফা আক্তার ৭ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে প্লেয়ার অফ দ্য ম্যাচ হন। তার এই পারফরম্যান্স ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো’র ২০২৩ সালের সেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্স হিসেবে নির্বাচিত হয়েছে। তবে সম্প্রতি, মারুফা আক্তার এই সম্মাননা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক পেয়েছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ইএসপিএনক্রিকইনফো কর্তৃক বাংলাদেশি ক্রিকেটার মারুফা আক্তারের পারফরম্যান্স বছরের সেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্স হিসেবে নির্বাচিত করার তথ্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক নির্বাচিত হয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img