বিমান থেকে মানুষ পড়ার ভাইরাল এই ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয়

সম্প্রতি, চলন্ত বিমান থেকে একজন মানুষ পড়ে যাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম টিকটকে ছড়িয়ে পড়েছে। 

বিমান

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ

এই বিষয়ে টিকটকে ভাইরাল একটি ভিডিও ৮৯ লক্ষ বার হয়েছে। ভিডিওটিতে এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ ৪৯ হাজার ভিন্ন অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে, ভিডিওটি ৬ হাজারের অধিক বার শেয়ার করা হয়েছে এবং এতে ৩ হাজারের বেশি মন্তব্য করা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিমান থেকে মানুষ পড়ার দৃশ্যটি বাস্তব ঘটনার নয় বরং একটি ভিডিও গেমের দৃশ্য।

টিকটকে ভাইরাল ভিডিওটির মন্তব্যঘর বিশ্লেষণ করে বিমান থেকে মানুষ পড়ার দৃশ্যটি সত্য ঘটনার ভেবে নেটিজেনদের মন্তব্য করতে দেখা যায়।

Screenshot collage: Rumor Scanner

পরবর্তীতে ভিডিওটির সত্যতা যাচাইয়ে এর কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘GTA videos by Arm Niko’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৩ ডিসেম্বর প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির বর্ণনা অংশ থেকে জানা যায়, এটি একটি গেমিং ভিডিও, যা গ্র্যান্ড থেফট অটো ৫ বা জিটিএ-৫ গেম ব্যবহার করে তৈরি করা হয়েছে।

Screenshot: GTA videos by Arm Niko.

পরবর্তীতে, উক্ত চ্যানেলে ঘুরে জানা যায় এটি একটি গেমিং কনটেন্ট ক্রিয়েটরের চ্যানেল। গ্র্যান্ড থেফট অটো ৫ বা জিটিএ-৫ গেমের অসংখ্য ভিডিও এই চ্যানেলে পাওয়া যায়।

মূলত, GTA videos by Arm Niko নামের একটি গেমিং ইউটিউব চ্যানেলে জিটিএ-৫ গেমের বিভিন্ন ভিডিও প্রচার করা হয়। উক্ত চ্যানেলে জিটিএ-৫ গেমের একটি দৃশ্য প্রচার করা হয়। যেখানে বিমান থেকে পাইলট পানিতে পড়ার দৃশ্য দেখা যায়। পরবর্তীতে গেমের এই ভিডিওটিই বাস্তব দাবিতে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে।  

উল্লেখ্য, গ্র্যান্ড থেফট অটো (জিটিএ) মূলত জনপ্রিয় একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার ভিডিও গেম সিরিজ। এই ভিডিও গেম সিরিজটি রকস্টার নর্থ (পূর্বে ডিএমএ ডিজাইন নামে পরিচিত) তৈরি করে এবং রকস্টার গেমস প্রকাশ করে। ১৯৯৭ সালে গ্র্যান্ড থেফট অটো প্রথম বাজারে আসে। গেমটির সর্বশেষ সংস্করণ গ্র্যান্ড থেফট অটো-৫ (জিএটিএ-৫) ২০১৩ সালে প্রকাশ পায়।

পূর্বেও সিমুলেশন ভিডিও গেমের দৃশ্যকে বাস্তব দাবিতে করা ফেসবুক পোস্ট শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ভিডিও গেমের বিমান থেকে মানুষ পড়ার দৃশ্য বাস্তব ঘটনার দাবিতে টিকটকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img