লিওনেল স্কালোনির নাম উদ্ধৃত করে মেসি ও ১০ নাম্বার জার্সি নিয়ে ভুয়া বক্তব্য প্রচার 

১০ নাম্বার জার্সি উঠিয়ে রাখবে, মেসির স্থান আর কাওকে দেওয়া হবেনা” শীর্ষক শিরোনামে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির বক্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়েছে। 

Screenshot from TikTok 

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে। 

Screenshot from Facebook 

একই দাবিতে ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন দেখুন এখানে
পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিওনেল মেসি ও তার ১০ নাম্বার জার্সি নিয়ে লিওনেল স্কালোনি কোনো মন্তব্য করেননি বরং স্কালোনির বক্তব্য দাবিতে প্রচারিত উক্তিটি বানোয়াট। 

লিওনেল স্কালোনির বক্তব্য দাবিতে প্রচারিত পোস্টগুলো বিশ্লেষণ করে কোনো তথ্যসূত্রের উল্লেখ পাওয়া যায়নি। পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে মেসি এবং ১০ নাম্বার জার্সি নিয়ে লিওনেল স্কালোনির এমন কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

লিওনেল স্কালোনির সামাজিক যোগাযোগমাধ্যমের একাউন্টগুলো পর্যবেক্ষণ করেও মেসি এবং ১০ নাম্বার জার্সি নিয়ে স্কালোনির এমন কোনো বক্তব্যের হদিস পাওয়া যায়নি। 

তবে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম ‘India Today’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ১৯ ডিসেম্বর তারিখে “We should keep No.10 jersey prepared for next World Cup if Messi feels like playing: Lionel Scaloni” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘India Today’ website 

প্রতিবেদনটিতে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির বক্তব্য উদ্ধৃত করে বলা হয়েছে, তিনি (স্কালোনি) লিওনেল মেসির জার্সি পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত প্রস্তুত রাখবেন, যদি তিনি (মেসি) ২০২৬ বিশ্বকাপ খেলার সিদ্ধান্ত নেন। 

এছাড়া, খেলাধুলা বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘Goal’ এর ওয়েবসাইটে চলতি বছরের ২১ ফেব্রুয়ারি তারিখে “Lionel Scaloni outlines what is required for Lionel Messi to feature for Argentina at 2026 World Cup” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘Goal’ website 

উক্ত প্রতিবেদনটি থেকে জানা যায়, লিওনেল স্কালোনি ২০২৬ বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে মেসির খেলার জন্য কী কী প্রয়োজন তার রূপরেখা নিয়ে আলোচনা করেছেন। 

মূলত, “১০ নাম্বার জার্সি উঠিয়ে রাখবে, মেসির স্থান আর কাওকে দেওয়া হবেনা” শীর্ষক একটি বক্তব্য আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির মন্তব্য দাবিতে ভিত্তিহীনভাবে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে, মেসি যদি ২০২৬ বা পরবর্তী বিশ্বকাপ খেলতে চায় তাহলে তবে মেসির ১০ নাম্বার জার্সি প্রস্তুত রাখবেন বলে জানিয়েছেন লিওনেল স্কালোনি। 

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপের আগে থেকেই আসন্ন ২০২৬ ফুটবল বিশ্বকাপে মেসি খেলবেন কিনা এমন প্রশ্ন বারবার আলোচনায় উঠে এসেছিলো। গণমাধ্যমে দেওয়া একাধিক সাক্ষাৎকারে মেসি নিজেই পরবর্তী বিশ্বকাপ খেলার ইতি টানার ইঙ্গিত দিলেও কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপে ফ্রান্সের সাথে জয়ের পর বিভিন্ন ফুটবল ব্যক্তিত্ব ২০২৬ বিশ্বকাপে মেসিকে খেলার জন্য অনুরোধ জানান। তবে, আনুষ্ঠানিকভাবে ২০২৬ বিশ্বকাপে মেসি খেলবেন কিনা তা এখনো ঘোষণা করা হয়নি। 

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন ব্যক্তিদের নাম উদ্ধৃত করে প্রচার করা বানোয়াট মন্তব্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং, “১০ নাম্বার জার্সি উঠিয়ে রাখবে, মেসির স্থান আর কাওকে দেওয়া হবেনা” শীর্ষক মন্তব্যটি আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির বক্তব্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img