লাসিথ মালিঙ্গা লাইভে এসে বাংলাদেশ দলকে নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য করেননি

গত ০৯ মার্চ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার কাছে বাংলাদেশ পরাজিত হয়। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার লাসিথ মালিঙ্গা বাংলাদেশকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন।

লাসিথ মালিঙ্গা

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ফেসবুকে ভাইরাল ভিডিওটি প্রায় সাড়ে ৪ লক্ষ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ১২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে প্রায় ৯০০ মন্তব্য করা হয়েছে। তাছাড়া ভিডিওটি ১ শত ৩৮ হাজার বার শেয়ার করা হয়েছে।

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লাসিথ মালিঙ্গা বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ প্রসঙ্গে বাংলাদেশকে নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য করেননি বরং মালিঙ্গার ভিন্ন মন্তব্যের একটি ভিডিও ক্লিপ ও বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার অনুষ্ঠিত ম্যাচের কিছু ছবির সাথে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত দাবি সম্বলিত শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, ” এত লাফালাফি কোথায় গেলো বাংলাদেশের? বাংলাদেশকে চরম অপমান করলেন লাসিথ মালিঙ্গা।বাংলাদেশ ও শ্রীলঙ্কার শেষ টি-টোয়েন্টি ম্যাচের পর লাইভে এসে তিনি বলেন, এটাই শ্রীলঙ্কা। বাংলাদেশকে এবার টাইম আউট করে দিলো। বাংলাদেশের কি এতেও লজ্জ্বা হলো না?”

বিষয়টি যাচাইয়ে আলোচিত ভিডিও থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার লাসিথ মালিঙ্গার ভেরিফাইড ফেসবুক পেজে গত ০৯ মার্চ প্রকাশিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটিতে লাসিথ মালিঙ্গাকে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ প্রসঙ্গে কথা বলতে দেখা যায়। সেখানে তিনি শ্রীলঙ্কান পেসার নুয়ান তুশারা ও ব্যাটার কুশল মেন্ডিসের প্রশংসা করে সিরিজ জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তবে সেখানে তাকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য করতে দেখা যায়নি।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওটি’র লাসিথ মালিঙ্গার বক্তব্যের অংশের মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটির সাথে আলোচিত দাবির কোনো মিল নেই।

তাছাড়া, লাসিথ মালিঙ্গার ভেরিফাইড ফেসবুক পেজে একই দিনে প্রচারিত অপর একটি লাইভ ভিডিওতেও তাকে উক্ত ম্যাচের বিষয়েই কথা বলতে দেখা যায়। তবে সেখানেও তাকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য করতে দেখা যায়নি।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে লাসিথ মালিঙ্গার নেতিবাচক কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ০৯ মার্চ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার কাছে ২৮ রানের ব্যবধানে বাংলাদেশ পরাজিত হয়। এর প্রেক্ষিতে শ্রীলঙ্কান সাবেক পেসার লাসিথ মালিঙ্গা ফেসবুক লাইভে এসে দলকে অভিনন্দন জানিয়ে বিভিন্ন মন্তব্য করেন। পরবর্তীতে উক্ত ভিডিওটি’র সাথে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তাতে ‘বাংলাদেশকে এমন অপমান আগে কেউ করেনি! জিতেই লাইভে এসে শান্তদের অপমান করে একি বললেন লাসিত মালিঙ্গা’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে লাসিথ মালিঙ্গা কোনো নেতিবাচক মন্তব্য করেননি।

সুতরাং, শ্রীলঙ্কান সাবেক পেসার লাসিথ মালিঙ্গা লাইভে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Lasith Malinga Facebook: Video (1)
  • Lasith Malinga Facebook: Video (2)
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img