শনিবার, জুলাই 20, 2024
spot_img

যমুনা টিভির ফটোকার্ড নকল করে ওবায়দুল কাদেরের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, ‘শিশুদের ভোটের অধিকার কে নিশ্চিত করেছে’ শীর্ষক মন্তব্যকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মন্তব্য দাবিতে দেশের বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম যমুনা টিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ওবায়দুল কাদেরের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ‘শিশুদের ভোটের অধিকার কে নিশ্চিত করেছে’ শীর্ষক কোনো মন্তব্য করেননি এবং যমুনা টিভিও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো ও লেখার সূত্র ধরে যমুনা টিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, যমুনা টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে, গত ১৪ জানুয়ারি যমুনা টিভির ফেসবুক পেজে “আবারও নির্বাচনের দাবি মামার বাড়ির আবদার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

উক্ত ফটোকার্ডের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটির শিরোনাম ব্যতীত বাকি অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Photocard Comparison: Rumor Scanner

ফটোকার্ড দুটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ফটোকার্ডটির টেক্সট ফন্টের সাথে যমুনা টিভি’র ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডের টেক্সট ফন্টের ভিন্নতা রয়েছে।

অর্থাৎ যমুনা টিভি’র ফেসবুক পেজে প্রকাশিত এই ফটোকার্ডটি সম্পাদনা করেই আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে যমুনা টিভি’র ফটোকার্ডের তথ্যের বিষয়ে বিস্তারিত জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধান করে, “দেশি বিদেশি চাপ আছে: ওবায়দুল কাদের” শীর্ষক শিরোনামে যমুনা টিভি’র ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ১৪ জানুয়ারি সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দেশি বিদেশি চাপ অতিক্রম করার ক্ষমতা ও সাহস সরকারের আছে। আবারও নির্বাচনের দাবি মামার বাড়ির আবদার। জনগণ সরকারের সাথে আছে। কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না তারা।

এছাড়া, ‘শিশুদের ভোটের অধিকার কে নিশ্চিত করেছে’ শীর্ষক কোনো মন্তব্য ওবায়দুল কাদের কখনো করেছেন কিনা তা জানতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে কোন তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৪ জানুয়ারি সচিবালয়ে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংয়ের সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বলেন, দেশি বিদেশি চাপ অতিক্রম করার ক্ষমতা ও সাহস সরকারের আছে। আবারও নির্বাচনের দাবি মামার বাড়ির আবদার। জনগণ সরকারের সাথে আছে। কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না তারা। উক্ত তথ্যের উপর ভিত্তি করে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম যমুনা টিভি তাদের অফিসিয়াল ফেসবুক পেজে “আবারও নির্বাচনের দাবি মামার বাড়ির আবদার” শীর্ষক ক্যাপশনে একটি ফটোকার্ড পোস্ট করে। তবে সম্প্রতি যমুনা টিভি’র সেই ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তি সহায়তায় বিকৃত করে “শিশুদের ভোটের অধিকার কে নিশ্চিত করেছে” শীর্ষক শিরোনামে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ‘শিশুদের ভোটের অধিকার কে নিশ্চিত করেছে’ শীর্ষক মন্তব্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের করেন নি এবং এই দাবিতে প্রচারিত যমুনা টিভি’র ফটোকার্ডের আদলে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img